আপনি পড়ছেন

মাত্র এক মিনিটের ব্যবধানে কোভিড-১৯ শনাক্তের পদ্ধতি উদ্ভাবন করার দাবি করেছেন সিঙ্গাপুরের একদল গবেষক। তারা বলছেন, সন্দেহভাজন আক্রান্তের নিঃশ্বাস পরীক্ষার মাধ্যমে এই পদ্ধতিটি কার্যকর হয়। এক্ষেত্রে নিঃশ্বাস থেকে জৈব উপাদান ভোলাটাইল অর্গানিক কম্পাউন্ড- ভিওসি শনাক্ত করা হয়। যা ৯০ শতাংশ নির্ভুল ফলাফল দেয়।

breathonix cv testব্রেথোনিক্স, এই যন্ত্রটির মাধ্যমেই মাত্র এক মিনিটের ব্যবধানে কোভিড-১৯ শনাক্ত সম্ভব বলে দাবি গবেষকদের

চ্যানেল নিউজ এশিয়ার খবরে বলা হয়, মঙ্গলবার কোভিড-১৯ শনাক্তের নতুন এই পদ্ধতি উদ্ভাবনের ঘোষণা দিয়েছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর (এনইউএস)। পদ্ধতিটির নাম দেয়া হয়েছে ব্রেথোনিক্স। এটি করোনা শনাক্তের দ্রুত এবং সুবিধাজনক সমাধান দিতে পারবে বলে জানান গবেষকরা।

এই পদ্ধতিতে প্রথমে সন্দেহভাজন আক্রান্ত ব্যক্তিকে হাই প্রেসিশন ব্রেথ স্যামপ্লেরারে সংযুক্ত একটি ডিসপোজেবল মাউথপিসের ভেতর দিয়ে শ্বাস ছাড়তে হবে, এরপর বিশেষ যন্ত্রের মাধ্যমে সেই শ্বাস পরীক্ষা করে এতে থাকা ভিওসি বিশ্লেষণ করা হবে। মাত্র এক মিনিটের ব্যবধানে যন্ত্রটি ফলাফল দিয়ে দেবে।

corona virus new photo

ব্রেথোনিক্সের প্রধান নির্বাহী ড. জিয়া ঝুনান বলেন, বিভিন্ন রোগের কারণে মানুষের কোষে জৈব রাসায়নিক বিক্রিয়ায় ক্রমাগত তৈরি হতে থাকা ভিওসির উপাদানগুলোতে নির্দিষ্ট পরিবর্তন ঘটে। ফলে নিঃশ্বাসের নমুনায় শনাক্তযোগ্য পরিবর্তন হয় এবং সে কারণে ভিওসি পরিমাপ করে করোনা শনাক্ত সম্ভব।

প্রতিষ্ঠানটির প্রধান পরিচালনা কর্মকর্তা ডু ফ্যাং বলেন, প্রক্রিয়াটির ডিসপোজেবল মাউথপিসটিতে একমুখী ভালভ এবং লালারস প্রতিহতের ব্যবস্থা থাকার ফলে নিঃশ্বাসের বাতাস ছাড়া অন্য কোনো কিছু মেশিনে প্রবেশের সুযোগ নেই। এ কারণে পরীক্ষার সময় এক ব্যবহারকারীর মাধ্যমে অন্যজন আক্রান্ত হওয়ার সম্ভাবনা নেই।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর