আপনি পড়ছেন

‘ক্যান্সার’ কথাটি শুনলেই মনের ভেতর এক অজানা আতঙ্ক বাসা বাধতে চায়। বিজ্ঞানের চরম উৎকর্ষতার যুগেও রোগটি বাগে আসেনি মানুষের। যত দিন যাচ্ছে, এ রোগে আক্রান্তের সংখ্যা বিশ্বজুড়ে বেড়েই চলছে। চিকিৎসকরা বলছেন, কিছু নিয়ম মেনে চললেই ক্যান্সার থেকে বেঁচে থাকা সম্ভব।

cancer vaccine

১. সব ধরনের কোমল পানীয় বর্জন করুন। মিষ্টি জাতীয় খাবার পারতপক্ষে খাবেন না। সফট ড্রিংকস এবং মিষ্টি খাবার খাওয়া মানুষ অন্যদের তুলনায় বেশি ক্যান্সারে আক্রান্ত হয় বলে গবেষণায় প্রমাণিত হয়েছে। বলা হয়েছে, এ ধরনের মানুষের ক্যান্সার হওয়ার সম্ভাবনা ৮৭ শতাংশেরও বেশি!

২. খাদ্য তালিকায় পেঁয়াজ, রসুন, স্যামন মাছ অবশ্যই রাখুন। গবেষণায় দেখা গেছে, এই খাবারগুলোতে এমন কিছু উপাদান রয়েছে যা ক্যান্সারের সঙ্গে লড়াই করে আপনার দেহে ক্যান্সারের কোষ বাড়তে দেয় না। স্যামন মাছের ওমেগা-৩ ফ্যাটি এসিড ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে বেশ কার্যকরী।

৩. মরণব্যাধি ক্যান্সারকে দূরে রাখতে যত তাড়াতাড়ি সম্ভব শরীর থেকে অতিরিক্ত ওজন ঝরিয়ে ফেলুন। প্রচুর শারীরিক পরিশ্রম করা ক্যান্সার থেকে বেঁচে থাকার বড় উপায় হিসেবে উল্লেখ করেছেন বিশেষজ্ঞরা।

colddrinks can be danger

৪. নিয়মিত সবুজ চা পান করুন। সবুজ চা বা গ্রিন টিতে আছে অ্যান্টি ক্যান্সার উপাদান। এই উপাদান ওভারিয়ান, ব্রেস্ট, প্রস্টেট এবং লাংস ক্যান্সার থেকে অনেকটাই সুরক্ষা দেয় বলে প্রমাণিত হয়েছে।

৫. তামাক ও মাদক থেকে অবশ্যই দূরে থাকুন। পৃথিবীর অধিকাংশ ক্যান্সার রোগী তামাক ও মাদকের কারণে দুরারোগ্য এই ব্যাধিতে আক্রান্ত হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়ছে। যদি নিজ থেকে ছাড়তে না পারেন, তাহলে চিকিৎসকের সাহায্য নিন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর