আপনি পড়ছেন

শুধু লেবুর রস নয়, লেবুর খোসারও রয়েছে নানা উপকারিতা। লেবুর খোসার ব্যতিক্রমী ব্যবহার দেখে আপনি অবাক হতে বাধ্য। চলুন দেখে নেয়া যাক লেবুর খোসার সেরকম কিছু ব্যবহার।

lemon peels

রান্নাঘরের পিঁপড়ার যন্ত্রণায় অতিষ্ঠ? রান্নাঘরের জানালা, দরজা আর ফাঁক-ফোঁকরে লেবুর খোসা ফেলে রাখলে পিঁপড়ার সমস্যা থাকবে না। তাছাড়া রান্না ঘরের ময়লার ঝুড়ির বাজে গন্ধ দূর করতে ঝুড়িতে লেবুর খোসা দিয়ে রাখুন।

নিয়মিত কাটাকুটির ফলে কাটিং বোর্ডে জীবাণু ও দুর্গন্ধ হয়। এক সময় ওই কাটিং বোর্ড আর ব্যবহার করতে চ্ছা হয় না। আবার প্রায় নতুন ওই বোর্ডটি ফেলে দিতে মায়াও লাগে। কাটিং বোর্ড রিফ্রেশ করতে লেবুর খোসা ঘষুন। লেবুর অ্যান্টি-ব্যাকটোরিয়াল উপাদান দুর্গন্ধ ও জীবাণু দূর করে।

মাইক্রোওয়েভের ময়লা ও গন্ধ দূর করতে লেবুর খোসা খুব উপকারী। একটি বাটিতে পানি নিয়ে এতে কিছু লেবুর খোসা দিয়ে কয়েক মিনিটের জন্য গরম দিন। লেবুর খোসার অ্যান্টি-ব্যাকটোরিয়াল উপাদান মাইক্রোওয়েভের দুর্গন্ধ দূর করবে।

প্রায়ই দেখা যায় চা-কফির কাপে দাগ বসে যায়। যা দেখতে খুবই বাজে লাগে। কাপের এই দাগ তুলতে লেবুর খোসা, পানিসহ কয়েক ঘণ্টা ভিজিয়ে রাখলে দাগ দূর হয়ে যাবে। চায়ের কাপ হবে একদম ঝকঝকে নতুন।

আপনি আরও পড়তে পারেন

চিনির নানান ব্যবহার

ঝকঝকে রাখুন বাড়ির মেঝে ও আসবাবপত্র

ঘর পরিষ্কারের সামগ্রী কতোটুকু নিরাপদ

রঙ যাচাই করে কাপড় কিনুন

মরচে পড়া তুলে ফেলুন ঝটপট উপায়ে

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর