আপনি পড়ছেন

করোনার কারণে প্রায় দেড় বছর ধরে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পর আগামীকাল রোববার, ১২ সেপ্টেম্বর থেকে খুলছে স্কুল ও কলেজ। স্বাস্থ্যবিধি মেনে এদিন থেকেই নির্দিষ্ট সূচি অনুযায়ী শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে। তবে সংক্রমণ বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান ফের বন্ধ করে দেয়ার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

educational institutions lock more than one year 1স্কুল শিক্ষার্থী ও স্কুলে তালা, ফাইল ছবি

সংশ্লষ্টরা জানান, দীর্ঘদিন বন্ধ থাকায় শ্রেণিকক্ষ পরিষ্কার-পরিচ্ছন্ন করে বসার উপযোগী করা হচ্ছে গত কয়েক দিন ধরেই। প্রতিষ্ঠান কর্তৃপক্ষ যাবতীয় প্রস্তুতি এরইমধ্যে শেষ করলেও শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে শঙ্কা রয়েছে। অনেক বড় একটা বিরতির পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলায় নিয়ম বাস্তবায়ন করাটাই চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

আজ শনিবার জামালপুর সার্কিট হাউজে এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, সকল স্কুল-কলেজ খুলে দেয়ার প্রয়োজনীয় প্রস্তুতি নেয়া হয়েছে। বছরের শেষ দিকে এসএসসি, এইচএসসি, পঞ্চমের প্রাথমিক সমাপনী, অষ্টমের জেএসসি-জেডিস এবং প্রাথমিক ও মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা নেয়া হবে।

dr dipu moniদীপু মনি, ফাইল ছবি

করোনাকালে শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ থাকলেও টেলিভিশন ও অনলাইনের মাধ্যমে পড়াশোনা সচল রয়েছে উল্লেখ করে তিনি বলেন, এতদিন পর প্রতিষ্ঠান খোলায় সূচি অনুযায়ী, সবাইকে পাঠদানে অংশ নেয়ার অনুরোধ জানাচ্ছি। তবে কোনো শিক্ষার্থী বা তার পরিবারের করোনা রোগী অথবা উপসর্গ থাকলে তাদেরকে শ্রেণিকক্ষে আসার দরকার নেই।

মাস্ক পরা ছাড়া শিক্ষক-শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে প্রবেশ করতে পারবে না উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্ট সবার জন্য মাস্ক পরা বাধ্যতামূলক। তবে একেবারে কম বয়সীদের কোনো সমস্যা হচ্ছে কি না, সেটি দেখতে হবে শিক্ষকদের।

এর আগে গতকাল শুক্রবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে ১৬ দফা নির্দেশনা প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এতে সমাবেশ বন্ধ, শিক্ষকের তত্ত্বাবধানে সামাজিক দূরত্ব রাখা, রুটিন মেনে ক্লাসে যাওয়াসহ বিভিন্ন বিষয় রয়েছে।

corona in controlকরোনা প্রতিরোধ, প্রতীকী ছবি

শিক্ষা মন্ত্রণালয় জানায়, ২০২১ ও ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীরা প্রতিদিন ক্লাস করবে। সপ্তাহে একদিন ক্লাস প্রাথমিকের ১ম, ২য়, ৩য় ও ৪র্থ এবং মাধ্যমিকে ৬ষ্ঠ, ৭ম ও ৯ম শ্রেণির। তবে ৫ম শ্রেণির ক্লাস চলবে প্রতিদিন। শুরুতে ৪ ঘণ্টা করে ক্লাস হলেও পর্যায়ক্রমে তা বাড়ানো হবে।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ওই বছরেরই ১৮ মার্চ। সংক্রমণ ঠেকাতে ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। পরিস্থিতি বিবেচনায় ধাপে ধাপে বাড়ানো হয় সেই ছুটির মেয়াদ, যা শেষ হচ্ছে ১১ সেপ্টেম্বর।