আপনি পড়ছেন

বহুবিধ সংকটে আরও ভয়ঙ্কর হতে যাচ্ছে ২০২২ সাল। জলবায়ু সংকট, করোনা মহামারি এবং কর্তৃত্ববাদী রাষ্ট্রগুলোর মধ্যে উত্তেজনা থাকবে এ বছরেও। বহুমুখি সংকট-সংঘাত নিয়ে কাটাবে বিশ্ববাসী। বারবার চোখ রাঙানো কোভিড-১৯ মহামারি, জলবায়ু জরুরি অবস্থা, গণতন্ত্র এবং কর্তৃত্ববাদ, মানবিক সংকট, গণঅভিবাসন এবং বিশ্বব্যাপী সন্ত্রাসবাদ আরও বিপজ্জনক করে তুলতে পারে ২০২২ সালকে। প্রাণঘাতী স্বায়ত্তশাসিত অস্ত্রের বিস্তারের দরুন মানবেতর পরিস্থিতির জন্ম দিতে পারে নতুন বছর।

new year 2022প্রতীকী ছবি

পর্যটন স্পট হবে কাতার: ২০২২ সালের নভেম্বরে কাতারে শুরু হবে ফুটবল বিশ্বকাপ। এই প্রথম কোনো আরব বা মুসলিম দেশ এতবড় প্রতিযোগিতার আয়োজক হচ্ছে। এই প্রতিযোগিতা অনুষ্ঠানের ওপর নির্ভর করছে উপসাগরীয় অঞ্চলের ভবিষ্যৎ ব্যবসা। পর্যটনের ক্ষেত্রে কাতার হয়ে উঠতে পারে উল্লে­খযোগ্য স্পট।

মধ্যপ্রাচ্যের হটস্পট: সমালোচকদের মতে, মধ্যপ্রাচ্যে আলোচনার হটস্পট হতে পারে লেবানন। যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের মতো ব্যর্থ রাষ্ট্রে পরিণত হওয়ার দ্বারপ্রান্তে দেশটি। বিশৃঙ্খলার চূড়ান্তে পৌঁছবে লিবিয়া। ইসরায়েল-ফিলিস্তিনের দিকেও নিবিড় মনোযোগ থাকবে বিশ্ববাসীর, যেখানে রয়েছেন মাহমুদ আব্বাসের মতো একজন অজনপ্রিয় প্রেসিডেন্ট। ইসরায়েলি বসতি স্থাপনকারীদের সঙ্গে সহিংসতা, পশ্চিম তীরের জমি দখল, শান্তি প্রক্রিয়ার অভাব আরও প্রকট করতে পারে।

ভারত-চীন সম্পর্ক অবনমন: ভারত ও চীন সবচেয়ে বড় আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী। অনুমান করা হচ্ছে, শিগগিরই ভারতের জনসংখ্যা চীনের ১.৪১ বিলিয়নকে স্পর্শ করতে কিংবা ছাড়িয়ে যেতে পারে। দুটি বিশাল প্রতিবেশীর মধ্যে অমীমাংসিত হিমালয় সীমান্ত বিরোধ আরও বিপজ্জনক হয়ে উঠবে। পশ্চিমের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শক্তিশালী সম্পর্কের নীতি বিশেষ করে চতুর্ভুজ জোট কোয়াড (ভারত, যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া) চীনের অস্বস্তি বাড়িয়ে দিয়েছে।

এশিয়া অঞ্চলে ক্ষুধার রাজ্য: ক্ষুধার রাজ্য হিসেবে পরিচিত হবে এশিয়ার কয়েকটি দেশ। মিয়ানমারের সহিংস দমন-পীড়ন, তালেবান দখলের পর আফগানদের দুর্দশা পশ্চিমাদের দয়াপরবশ হওয়ার ইঙ্গিত দেয়। বিপর্যয়ের দ্বারপ্রান্তে আফগানিস্তান। কিম জং-উনের প্যারানয়েড শাসনযুদ্ধ এবং শান্তি সম্পর্কে মিশ্র সংকেত থাকলেও দেশটিতে ক্ষুধা আর দারিদ্র্য জনগণের নিত্যসঙ্গী। উপরন্তু তাদের পারমাণবিক শোডাউন দেশটিকে আরও গভীর সংকটে ফেলতে পারে।

ম্যাক্রোঁর জন্য নতুন চ্যালেঞ্জ: ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর জন্য নতুন চ্যালেঞ্জ হবে ২০২২ সাল। আগামী ১০ এপ্রিল অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচনে বর্ণবাদী, ইসলামোফোবিক প্রতিদ্বন্দ্বীদের থেকে এগিয়ে যেতে হবে। জরিপ তাকে দ্বিতীয় মেয়াদের জন্য এগিয়ে রাখলেও তিনি মধ্য-ডান রিপাবলিকানদের কাছ থেকে একটি বাধার সম্মুখীন হতে পারেন। সুইডেন, সার্বিয়া এবং অস্ট্রিয়াতেও নির্বাচন হওয়ার কথা রয়েছে।

ক্ষমতা হারাতে পারেন বলসোনারো: অক্টোবরে অনুষ্ঠিতব্য জাতীয় নির্বাচনে ব্রাজিলের কুখ্যাত ডানপন্থী প্রেসিডেন্ট জাইর বলসোনারোকে হারাতে এক মহাকাব্যিক লড়াই হবে বলে মনে হচ্ছে। দেশটির অভ্যন্তরে কোভিড মহামারির প্রতি মারাত্মক অবহেলা বলসোনারোকে দেশে তো বটেই, বিশ্বব্যাপীও নিন্দিত করেছে।

বাইডেনের বয়স হবে ৮০ বছর: ২০২২ সালে ডেমোক্র্যাটদের সবচেয়ে বড় সমস্যা হতে পারে দলের অভ্যন্তরীণ বিভাজন। জো বাইডেন ২০২৪ সালের নির্বাচনে আবার অংশ নিচ্ছেন কি-না তা নির্ভর করবে তার মানসিক তৎপরতা এবং এজেন্ডা সরবরাহের ক্ষমতার ওপর। কারণ নভেম্বরে তার বয়স হবে ৮০ বছর। এ ছাড়া মাইক্রোস্কোপের নিচে রয়েছেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, যাকে বলা হচ্ছে অস্থির এবং কম পারফর্মিং। ইউক্রেন হবে আফগানিস্তানের মতো বাইডেনের আরেকটি বড় বৈদেশিক নীতি বিপর্যয়।

করোনা ধকলে বিপর্যয় ঘটবে আফ্রিকার: দৈত্যাকার মহাদেশ আফ্রিকাজুড়ে করোনার ধকল চলবে ২০২২ সালব্যাপী। আফ্রিকানরা এখনো অনেকটাই টিকাবিহীন। উন্নত বিশ্বের ভ্যাকসিনের একচেটিয়াকরণ, উদ্বৃত্ত বিতরণ এবং পেটেন্ট ভাগ করতে অনীহার কারণে মহামারি মহাদেশটিতে গোপন মারণাস্ত্রে পরিণত হতে পারে করোনা মহামারি। অর্থনৈতিকভাবে এই পঙ্গু মহাদেশটি আরও পঙ্গু হতে পারে, নেমে আসতে পারে মানবিক বিপর্যয়।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.