মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম টুইটারের বৃহত্তম শেয়ারহোল্ডার হলেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। ইলেক্ট্রিক গাড়ি নির্মাতা কোম্পানি টেসলার সিইও মাস্ক গত ১৪ মার্চ টুইটারের ৯ দশমিক ২ শতাংশ শেয়ার কিনেছেন। মার্কিন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) কাছে দাখিলকৃত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

elon musk twitter ইলন মাস্ক

গত শুক্রবার এক টুইটে টেসলা ও স্পেসএক্স-এর কর্ণধার ইলন মাস্ক টুইটারের বাক-স্বাধীনতা নীতির কড়া সমালোচনা করেন। টুইটার মানুষের মতামত প্রকাশের স্বাধীনতা খর্ব করছে এ মর্মে অভিযোগ তুলে তিনি লেখেন, ‘টুইটার যেহেতু কার্যত পাবলিক টাউন স্কয়ারে পরিণত হয়েছে, মত প্রকাশের স্বাধীনতা সমুন্নত রাখার ব্যর্থতা গণতন্ত্রকে ক্ষুণ্ন করছে, এ অবস্থায় কী করা যায়?’ টুইটারের বিকল্প হিসেবে একটি সত্যিকার গণতান্ত্রিক প্ল্যাটফর্ম প্রতিষ্ঠা জরুরি কি না, ভক্তদের কাছে জানতে চান তিনি।

এদিকে, সোমবার মার্কিন এসইসির কাছে টুইটারের দাখিলকৃত প্রতিবেদনে জানা গেছে, ইলন মাস্ক বর্তমানে কোম্পানিটির ৭ কোটি ৩৪ লাখ ৮৬ হাজার ৯৩৮টি শেয়ার ধারণ করছেন, যা টুইটারের মোট শেয়ারের ৯ দশমিক ২ শতাংশ। এতে করে টুইটারের বৃহত্তম প্যাসিভ শেয়ারহোল্ডার হিসেবে আবির্ভূত হলেন মাস্ক। শুক্রবার দিনশেষের দর অনুযায়ী, টুইটারে তার মালিকানাধীন শেয়ারের মোট দাম ২৮৯ কোটি ডলার। গত ১৪ মার্চ এসব শেয়ার তিনি ২৪০ কোটি ডলারে কিনেছেন বলে সেদিনের বাজার দর থেকে ধারণা করা হচ্ছে। ইলন মাস্কের শেয়ার কেনার খবর প্রকাশের পর সোমবার দিনের শুরুতে টুইটারের শেয়ারদরে ২৬ শতাংশ উল্লম্ফন দেখা গেছে।

টুইটারের প্রতিষ্ঠাতা জ্যাক ডরসি বর্তমানে কোম্পানিটির ২ দশমিক ২৫ শতাংশ শেয়ারের মালিক। তার তুলনায় চার গুণের বেশি শেয়ারের মালিক হয়েছেন ইলন মাস্ক। নিজের হাতে টুইটারের অধিক পরিমাণ শেয়ার পুঞ্জিভূত হওয়ায় মাস্ক এখন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটিকে প্রভাবিত করতে তৎপর হবেন বলে মনে করছেন পুঁজিবাজার-সংশ্লিষ্টরা।

ইলন মাস্কের শেয়ার কেনার খবরে মন্তব্য করতে গিয়ে ওয়েডবুশ সিকিউরিটিজের ড্যানিয়েল ইভস বলেন, মাস্ক এখন টুইটারে আরও আগ্রাসী অবস্থান নিবেন। এতে করে আরও কিছু বাইআউটের ঘটনা ঘটতে পারে। অর্থাৎ, পুরানো কিছু শেয়ারহোল্ডারের শেয়ার কিনে নেওয়া হতে পারে। মাস্ক যেভাবে কিছুদিন ধরে কথা বলছেন, বিশেষত সোশ্যাল মিডিয়া হিসেবে টুইটারের অবস্থান নিয়ে তিনি যেমন সরব হয়েছেন, তাতে এমনটাই মনে হচ্ছে।

শেয়ার কেনার আগে থেকেই টুইটারে অন্যতম প্রভাবশালী ব্যক্তিত্ব ইলন মাস্ক। আট কোটির বেশি ফলোয়ার আছে তার টুইটারে। মাস্কের টুইট মানেই নতুন বিতর্ক, মতামত সংগঠন অথবা মার্কিন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে তার বাদানুবাদ।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.