আপনি পড়ছেন

পাকিস্তানের সদ্যসাবেক প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, একদল অপরাধীকে ঘাড়ে চাপিয়ে দিয়ে পাকিস্তানকে অপমান করেছে যুক্তরাষ্ট্র। তাদের জেনে রাখা উচিত, এই পাকিস্তান সত্তর দশকের পাকিস্তান নয়। সত্তর দশকে তারা ভুট্টোকে হত্যা করে পার পেয়েছিল। এখন তা সম্ভব নয়। ছয় কোটি মোবাইল ফোন ইউজার রয়েছে এ দেশে। দেশের প্রতিটি তরুণ এখন মুখর। কেউ তাদের মুখ বন্ধ করতে পারবে না।

imran khan americans have imposed outlaws on this nationইমরান খান: একদল অপরাধীকে পাকিস্তানের ঘাড়ে চাপিয়েছে যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রী পদ ছাড়ার পর বৃহস্পতিবার রাতে পেশাওয়ারে প্রথম জনসমাবেশ করলেন ইমরান খান। পাকিস্তানের ইতিহাসে অন্যতম বৃহৎ এ জনসমাবেশে ভিড় ছিল উপচেপড়া। সমাবেশস্থল ছাড়িয়ে আশেপাশের সবকটি সড়ক ছিল লোকে-লোকারণ্য।

সমাবেশে ইমরান খান যুক্তরাষ্ট্রকে উদ্দেশ্য করে বলেন, শাহবাজ শরীফ জামিনে মুক্ত, তার ছেলে জামিনে মুক্ত, নওয়াজ শরীফ দোষী সাব্যস্ত, নওয়াজের ছেলে লন্ডনে পালিয়ে আছে। এ কাদের আপনারা পাকিস্তানে চাপিয়ে দিলেন? আপনারা বলেছেন আমি সরে গেলে পাকিস্তানকে ক্ষমা করবেন। আপনারা আমাদের ক্ষমা করার কে? মুসলমানরা আল্লাহ ছাড়া কারও কাছে ক্ষমা চায় না। আপনারা ক্ষমা করার কথা বলতে পারেন কারণ আপনারা শরীফদের, ভুট্টোদের মতো দাসদের সঙ্গে কথা বলে অভ্যস্ত।

imran khan americans have imposed outlaws on this nation 01ইমরান খান: একদল অপরাধীকে পাকিস্তানের ঘাড়ে চাপিয়েছে যুক্তরাষ্ট্র

তিনি বলেন, পাকিস্তান এখন স্বাধীনচেতা জাতি। যারা ভেবেছিল যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা কোনো সরকার পাকিস্তানে চাপিয়ে দেবে, তারা গত রোববারই জবাব পেয়েছে। সেদিন পুরো জাতি জানিয়ে দিয়েছে, আমদানিকৃত সরকারকে তারা প্রত্যাখ্যান করেছে।

পাকিস্তানের ভাগ্য নির্ধারণী কাল এসে গেছে মন্তব্য করে ইমরান খান বলেন, আমাদেরকে সিদ্ধান্ত নিতে হবে গোলামি না আজাদী চাই। এই জাতি যুক্তরাষ্ট্রের গোলামদের গোলাম হবে নাকি সত্যিকার স্বাধীনতা বেছে নেবে, সেটা এখন নির্ধারণ করতে হবে। আমি ঘোষণা করছি, আজ থেকে পাকিস্তানের স্বাধীনতার আসল লড়াই শুরু হলো।

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরীফকে হুঁশিয়ার করে ইমরান খান বলেন, পিটিআই কর্মীদের হয়রানি বন্ধ করুন। স্পষ্ট বলছি শুনে রাখুন, যেদিন আমরা আওয়াজ দিব,পালাবার পথ পাবেন না। পাকিস্তানের প্রতিরক্ষা খাতের প্রতিষ্ঠানগুলোকে উদ্দেশ্য করে তিনি বলেন, শাহবাজ শরীফ, নওয়াজ শরীফদের মতো প্রমাণিত দুর্নীতিবাজ ও অসৎদের হাতে এই দেশের পারমানবিক সম্পদ নিরাপদ কিনা সেটা ভেবে দেখবেন।

নওয়াজ শরীফকে উদ্দেশ্য করে পিটিআই প্রধান বলেন, কোনোরকম ভুল ধারণা নিয়ে থাকবেন না। আমি এবং এই দেশের মানুষ আপনার অপেক্ষায় আছি। পাকিস্তানের মানুষ জানে অপরাধীকে কিভাবে স্বাগত জানাতে হয়। তিনি আরও বলেন, বিচার বিভাগের প্রতি প্রশ্ন করছি, কি অপরাধ আমি করেছি যে মধ্যরাতে আপনাদের আদালত খুলতে হলো। কি অপরাধ করেছি সেটা দেশবাসীকে জানান। খেলোয়াড় ও রাজনীতিবিদ হিসেবে কমপক্ষে ৪৩ বছর দেশবাসী আমাকে দেখেছে। কখনো কি আমার বিরুদ্ধে কোনো অন্যায়, অসদাচরণের অভিযোগ উঠেছে?

পিটিআই চেয়ারম্যান ইমরান খান ছাড়াও সমাবেশে বক্তব্য রাখেন দলের ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশি, প্রবীণ নেতা সাবেক প্রতিরক্ষামন্ত্রী পারভেজ খাটাক, খাইবার পাখতুনখোয়ার মুখ্যমন্ত্রী মাহমুদ খান, আওয়ামী মুসলিম লীগের প্রধান শেখ রশিদ আহমেদ, পিটিআই নেতা ও ইমরান খানের চিফ অব স্টাফ শাহবাজ গিল, পাকিস্তানের সাবেক ডেপুটি স্পিকার কাসিম খান সুরি, পিটিআই নেতা আলী মোহাম্মদ খান, ফারুক আমির, আলি আমিন গান্ডাপুর প্রমুখ।

সমাবেশে আলী মোহাম্মদ খান বলেন, ইমরান খান এখন এ দেশের মানুষের দাবিতে পরিণত হয়েছেন। পাকিস্তানিরা ইমরান খান ছাড়া কিছু চায় না। এই জনসমুদ্র সাক্ষ্য দিচ্ছে, পাকিস্তানের মানুষ আমদানিকৃত সরকার প্রত্যাখ্যান করেছে। আমরা আমাদের প্রধানমন্ত্রী ফিরে পেতে চাই।

শাহ মাহমুদ কুরেশি বলেন, মোদি ইমরান খানকে টেলিফোন করেননি। কিন্তু তিনি শাহবাজের জন্য টুইট করেছেন। পাকিস্তানের মানুষ জানে কে কার। কাশ্মিরিদের যারা হত্যা করে, শরীফ পরিবার তাদের বিয়েতে দাওয়াত দেয়।

পিটিআইর প্রবীণ নেতা ও সাবেক প্রতিরক্ষামন্ত্রী পারভেজ খাট্টাক বলেন, এই শরীফ পরিবার, ফজলুর রহমান ডিজেলরা বিলিওনেয়ার হয়েছে আর পাকিস্তানকে ভিখারি বানিয়েছে। জনগণ এদের অসম্পন্ন বিচার সম্পন্ন করেই ছাড়বে।

ইমরান খানের বিরুদ্ধে গঠিত জোটের নেতা, জমিয়তে উলামায়ে ইসলাম (জেইউআই) প্রধান ফজলুর রহমান খানকে চ্যালেঞ্জ করে খাইবার-পাখতুনখোয়ার প্রভাবশালী রাজনীতিবিদ আলি আমিন গান্ডারপুর বলেছেন, এই সমাবেশ সাক্ষ্মী রেখে বলছি, ডিজেলকে আমি নির্বাচনে জিততে দিব না।

ক্ষমতা ছাড়ার পর ইমরান খানের প্রথম সমাবেশে নজিরবিহীন জনসমাগমের পাশাপাশি আরেকটি লক্ষনীয় দিক হলো মিডিয়া ব্ল্যাকআউট। পাকিস্তানের ২০টির বেশি টেলিভিশন চ্যানেলের মধ্যে মাত্র ২-৩টি এ সমাবেশের খবর প্রচার করেছে। কেবলমাত্র আরি নিউজ এ সমাবেশ সরাসরি সম্প্রচার করেছে। সমাবেশ চলাকালীন সময়ে পাকিস্তানের মোট টেলিভিশন ভিউয়ারশিপের ৬০ শতাংশ ছিল আরির দখলে। এছাড়া জিও নিউজ ২০ শতাংশ, দুনিয়া টিভি ৫ শতাংশ, হাম টিভি ৪ শতাংশ, বোল টিভি ২ শতাংশ।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.