ইলন মাস্কের কাছে ৪৩ বিলিয়ন ডলারে টুইটার বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। রোববার দুই পক্ষের কয়েক ঘণ্টাব্যাপী আলোচনা শেষে এ সিদ্ধান্ত হয় বলে খবর দিয়েছে মার্কিন গণমাধ্যমগুলো।

twitter hqসান ফ্রান্সিসকোতে টুইটারের সদর দপ্তর

এর আগে টুইটার পর্ষদ শেয়ারহোল্ডারদের চাপের মুখে ইলন মাস্কের প্রস্তাব নিয়ে তার সঙ্গে আলোচনায় বসতে বাধ্য হয়। এরই প্রেক্ষিতে দুই পক্ষ আলোচনায় বসলে দর কষাকষি ও নানারকম খুঁটিনাটি চূড়ান্ত করতে গিয়ে বৈঠকটি সোমবার ভোর পর্যন্ত গড়ায়।

ইলন মাস্ক শেয়ারপ্রতি ৫৪ দশমিক ২৯ ডলার দরে টুইটারের পুরো মালিকানা কেনার প্রস্তাব করেছিলেন। শেষ পর্যন্ত টেসলা ও স্পেসএক্স কর্নধারের প্রস্তাবিত দামেই কোম্পানি বিক্রি করতে সম্মত হয়েছে টুইটারের পরিচালনা পর্ষদ।

elon musk and twitter 2ইলন মাস্ক, ফাইল ছবি

ইলন মাস্ক টুইটারকে ব্যক্তি-মালিকানাধীন কোম্পানিতে রূপান্তর করতে চান। তার মতে, মাইক্রোব্লগিং সাইটটিতে বাক স্বাধীনতার পূর্ণ সুযোগ নিশ্চিত করতে এটাই একমাত্র পথ। এছাড়া তিনি বিদ্যমান শব্দসীমার পরিবর্তে টুইটারে আরো দীর্ঘ পোস্টের ব্যবস্থা রাখতে চান। একইসঙ্গে তিনি টুইটারকে বট-মুক্ত করতে চান। রোবটিক হ্যান্ডল বা বটকে টুইটারের ‘কীট’ বলে অভিহিত করেছেন মাস্ক।

টুইটারে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে পরিবর্তনটি ইলন মাস্ক আনতে চান বলে উল্লেখ করেছেন তা হলো স্বচ্ছ অ্যালগরিদম প্রবর্তন করা, যাতে ইউজাররা নিজেই দেখতে পারেন কেন তাদের টাইমলাইনে কিছু টুইট দেখা যাচ্ছে এবং কেন অন্য টুইট আড়ালে পড়ে যাচ্ছে।

ব্যক্তি-মালিকানাধীন কোম্পানি হলে অবধারিতভাবেই যে প্রশ্নটি টুইটারকে ঘিরে সামনে আসবে তা হলো এর আয়ের মডেল। বিদ্যমান বিজ্ঞাপন-ব্যবস্থার উপর নির্ভরশীল থেকে টুইটারকে আয় করতে হবে অথবা বিজ্ঞাপন বাদ দিয়ে সাইটটিকে সাবস্ক্রিপশন-ভিত্তিক ব্যবস্থায় যেতে হবে। সেক্ষেত্রে টুইটার ইউজাররা টাকা দিয়ে সোশ্যাল মিডিয়ায় থাকতে চান কিনা, সে প্রশ্ন থেকে যায়।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.