advertisement
আপনি দেখছেন

মোবাইল ফোন অপরারেটর গ্রামীণফোনের কলচার্জ বাড়ছে। টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক মোবাইল অপারেটর প্রতিষ্ঠান গ্রামীণফোন ফের সিগনিফিকেন্ট মার্কেট পাওয়ারের (এসএমপি) আওতায় আসছে। ফলে প্রতিষ্ঠানটির কলচার্জ বাড়ানোর সিদ্ধান্ত হয়।

grameen phone logo

বুধবার প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে এক গুরুত্বপূর্ণ বৈঠকে এমন সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকের পর তথ্য-প্রযুক্তিমন্ত্রী গণমাধ্যমকে এমন খবর জানান।

মূলত গত ১০ ফেব্রুয়ারি বিটিআরসি গ্রামীণফোনকে এসএমপি ঘোষণা করে। ফলে তাদের নীতিমালা অনুযায়ী বিজ্ঞাপন সম্প্রচারসহ বেশ কিছু বিধি-নিষেধ আরোপ করা হয় গ্রামীণফোনের ওপর। এমন ঘোষণার পর মার্চে গ্রামীনফোনের ওপর আরোপিত এসএমপি তুলে নেয়া হয়। তবে গতকালের বৈঠকে আবারও প্রতিষ্ঠানটির ওপর এসএমপি আরোপিত হয়।

দেশের শীর্ষস্থানীয় এই মোবাইল অপারেটর কোম্পানির কলচার্জ বাড়িয়ে ঠিক কত নির্ধারণ করা হবে সেটি এখনো স্পষ্ট করা হয়নি।

এদিকে, বর্তমানে গ্রামীণফোন প্রতি মিনিটে কলরেট নিচ্ছে ৭০ পয়সা। যা বাজারে সর্বোচ্চ।

প্রসঙ্গত, টেলিযোগাযোগ ব্যবসায় একক আধিপত্য রোধে ২০১৮ সালের নভেম্বরে এসএমপি প্রবিধানমালা জারি করে বিটিআরসি। এর নীতিমালা অনুযায়ী, দেশের কোনো মোবাইল অপারেটরের গ্রাহক সংখ্যা, আদায়কৃত বার্ষিক রাজস্ব বা বরাদ্দ পাওয়া তরঙ্গ যদি মোট বাজারের ৪০ শতাংশের বেশি হয় তাহলে সেই প্রতিষ্ঠানটিকে এসএমপি ঘোষণা করা যাবে। সেই বিধানেই গ্রামীণফোনকে এসএমপির আওতায় আনা হয়েছে।

sheikh mujib 2020