advertisement
আপনি দেখছেন

ভয়ানক এক সৌরঝড় আছড়ে পড়তে যাচ্ছে পৃথিবীতে। মহাজাগতিক এই ঘটনার ফলে ব্যাহত হতে পারে পৃথিবী নামক এই গ্রহের যোগাযোগ ব্যবস্থা। এমনই আশঙ্কার কথা জানিয়েছেন বিজ্ঞানীরা। অবশ্য সত্যিকার অর্থে ব্যাপারটা ঠিক কী ধরনের হবে, তা নিয়ে আরো ব্যাখ্যা-বিশ্লেষণ করেছেন বিজ্ঞানীরা।

huge sun storm may occurআসছে ‘ভয়ংকর’ সৌরঝড়, ব্যাহত হতে পারে নানা পরিষেবা

স্পেস ডটকম এবং আন্তর্জাতিক গণমাধ্যমগুলো এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার বরাত দিয়ে বলা হচ্ছে, আসন্ন সৌরঝড়ের কারণে পৃথিবীর চারপাশে থাকা চৌম্বক ক্ষেত্র কেঁপে উঠবে। এ ছাড়া পৃথিবীর দুই মেরুতে থাকা মেরু জ্যোতি আরো ঘন এবং আরো উজ্জ্বল হয়ে উঠতে দেখা যেতে পারে।

খবরে বলা হচ্ছে, পৃথিবীর বিভিন্ন অঞ্চলে প্রভাব ফেলতে পারে এই মহাজাগতিক ঘটনা। গোটা ভারতীয় উপমহাদেশ, উত্তর মেরু, দক্ষিণ মেরু, উত্তর আমেরিকা এবং ইউরোপের যাবতীয় রেডিও যোগাযোগ ব্যবস্থা কিছুক্ষণের জন্য হলেও বিপর্যস্ত হয়ে পড়তে পারে। বিশ্বের বিভিন্ন অংশের বিদ্যুৎ সেবাও ক্ষতিগ্রস্ত হতে পারে। এ ছাড়া জিপিএস ও মোবাইল পরিষেবাও ব্যাহত হতে পারে।

huge sun storm may occur innerআসছে ‘ভয়ংকর’ সৌরঝড়, ব্যাহত হতে পারে নানা পরিষেবা

নাসার তথ্য মতে, জিওম্যাগনেটিক স্টর্ম বা সৌরঝড় যখন এক শক্তিশালী তরঙ্গ আকারে পৃথিবীর চৌম্বকক্ষেত্রে আছড়ে পড়ে, তখনই একটা চাঞ্চল্যের সৃষ্টি হয় পৃথিবীতে। তরঙ্গই শুধু নয়, এ সময় সূর্য থেকে প্লাজমাও পৃথিবীতে আছড়ে পড়ে। এই ঘটনার ফলে সূর্যের এক্সওয়ান ফ্লেয়ার বেরিয়ে আসে বলে জানান বিজ্ঞানীরা।