ফিলিস্তিনের গাজায় সাড়ে ছয় মাস ধরে চলা ইসরায়েলি হামলায় নিহত হয়েছে নারী-শিশুসহ ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি। অনেকেই ফিলিস্তিনিদের এই ক্রান্তিকালে সরাসরি সাহায্য করতে চেয়েছেন। কিন্তু সে পথটি সহজ না হওয়ায় ইসরায়েলি পণ্য বয়কটের মাধ্যমে হলেও তারা ফিলিস্তিনকে সাহায্য করতে চেয়েছেন। আর এ কাজটিকে সহজ করার জন্যই ‘বয়ক্যাট’ নামের নতুন অ্যাপ তৈরি করেছেন এক তরুণ। খবর আনাদোলু।

boycott 1স্টারবাকস, ম্যাকডোনাল্ডস বয়কটের আহ্বান

আদিল আবুততালহা নামের ওই তরুণ জানান, তারা কোনো ব্র্যান্ডকে নির্মূল করতে চান না, তারা কেবল ওইসব মানুষকে সহায়তা করতে চান, যারা ইসরায়েলি পণ্য বর্জন করতে চায়। বয়ক্যাট অ্যাপটির মাধ্যমে যে কোনো জিনিসের বারকোড স্ক্যান করা হলে সেটি ইসরায়েল বা ইসরায়েল সমর্থনকারী সংস্থাগুলির সঙ্গে যুক্ত কি না, সে বিষয়টি জানিয়ে দেওয়া হয়। একইসঙ্গে অ্যাপটি অন্যান্য ব্র্যান্ডের বিকল্প পণ্যেরও পরামর্শ দেয়।

২৬ বছর বয়সী আদিল বলেন, আমরা ফিলিস্তিনি ইস্যুতে বিশ্বব্যাপী মানুষকে ব্যক্তিগত পর্যায়ে অবদান রাখার সুযোগ করে দিতে চেয়েছিলাম। এজন্যই আমরা বয়ক্যাটকে একটি অ্যাপ হিসেবে তৈরি করেছি। আমরা দেখেছি আমাদের সরকার ও বড় বড় কোম্পানিগুলো আমরা যেভাবেই চাই তা প্রকাশ করার অনুমতি দেয় না। ফলে বিষয়টি আমাদের মূল্যবোধের সঙ্গে খাপ খায় না। তাই আমরা এমন একটি অ্যাপ তৈরি করেছি, যাতে ব্যক্তিকে ক্রয়ক্ষমতা ফিরিয়ে দেওয়া যায়।

আদিল বলেন, সাধারণ নাগরিকদের অবশ্যই নৈতিক উপায়ে অর্থ কোথায় ব্যয় করতে চান তা বেছে নেওয়ার অনুমতি থাকা উচিত। আমরা সে কাজটাই করছি। আমরা ক্রেতাদেরকে জানিয়ে দিচ্ছি কোন পণ্যগুলো ইসরায়েলি। একইসঙ্গে আমরা জানিয়ে দিচ্ছি, এ পণ্য বা সেবাটির বিকল্প কী হতে পারে। এর জন্য স্থানীয় দোকান, রেস্তোরাঁর পরামর্শ দেওয়া হয় তাদের।

উদাহরণ দিয়ে আদিল বলেন, আমরা স্টারবাকস, ম্যাকডোনাল্ডস এবং এগুলোর মতো অন্য চেইন ফুড কোম্পানিগুলোকে বয়কট করতে চাই। যেমন কেউ স্টারবাকস সর্ম্পর্কে জানতে চাইলে অ্যাপে এসব জায়গায় না যাওয়ার পরামর্শ দেওয়া হয় এবং লোকেশন অনুযায়ী এর আশেপাশের কোনো কফিশপের সন্ধান দেওয়া হয়।

এ বয়ক্যাটের আইডিয়া স্বপ্নে পেয়েছেন বলে দাবি করেন আদিল। তিনি বলেন, গাজাতে তখন আমরা ইসরায়েলি হামলার নৃশংসতার সাক্ষী হয়েছিলাম। ১৪ নভেম্বর আমি একদিন স্বপ্নে দেখি, কেউ একজন স্টারবাকস থেকে কিছু কিনছে। আমি তাদেরকে বাধা দিলে তারা জবাব দেয়, এর কোনো বিকল্প তাদের জানা নেই। এরপর ঘুম থেকে জেগেই আমি বিষয়টি নিয়ে চিন্তা করি এবং এই অ্যাপটি তৈরিতে হাত দেই। ডিসেম্বরে আমরা এই অ্যাপ নির্মাণের কাজ শুরু করি এবং জানুয়ারিতে তা চালু করি।

আদিল জানান, মাত্র তিন মাসে দুই লাখের বেশি মানুষ এটি ব্যবহার করতে শুরু করেছে এবং এ পর্যন্ত ইসরায়েলকে সমর্থনকারীদের ৪৫ লাখ ডলারের পণ্য ও সেবা কেনা থেকে ব্যবহারকারীদের দূরে রাখতে তারা সক্ষম হয়েছেন।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.