advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে লকডাউন শুরু হওয়ার পরপরই চীনা ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুম দারুণ জনপ্রিয়তা পেয়ে যায়। গুগল ও মাইক্রোসফটের বিদ্যমান সেবা বাদ দিয়ে বহু গ্রাহক জুম বেছে নেন। বিশ্বের অন্যতম বড় প্রযুক্তি বাজার ভারতেও ছিলো জুমের রমরমা ব্যবসা। কিন্তু সেই ব্যবসা মনে হয় বন্ধ হতে চলেছে।

jio meet an alternative of zoom

সম্প্রতি অবিকল জুমের একটি কপি তৈরি করেছে ভারতের টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠান রিলায়ান্স জিও। তারা জিও মিট নামের নতুন একটি অ্যাপ বাজারে ছেড়েছে। যা ইতোমধ্যে এক লাখের বেশি ডাউনলোড করা হয়েছে।

কিছুদিন আগে সীমান্ত-বিরোধ নিয়ে সৃষ্টি হওয়া পরিস্থিতির পর চীনের ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত। সেখানে আছে টিকটক ও শেয়ারইটের মতো জনপ্রিয় অ্যাপও। কিন্তু জুম বন্ধ করতে পারেনি ভারতীয় কর্তৃপক্ষ। সম্ভবত সেরা কোনো বিকল্প না থাকা সিদ্ধান্তটি নেয়নি তারা।

কিন্তু রিলায়ান্সের কল্যাণে এখন জুমও চাইলে বন্ধ করে দিতে পারে ভারত। জানা গেছে, যারা জুম ব্যবহার করেছেন, তাদের জন্য জিও মিট ব্যবহার করা মোটেই কঠিন কিছু হবে না। কারণ দুটি অ্যাপের প্রায় সব কিছুই এক।

জুমের মূল ব্যবসা হলো, তারা বিনামূল্যে সামান্য কিছু ফিচার দিয়ে রেখেছে। তাদের সব ফিচার নিতে চাইলে মাসিক সাবস্ক্রিপশন কিনতে হয়। অন্য দিকে জিও মিট প্রথম দিন থেকেই সব ফিচার ফ্রি করে দিয়েছে। তারা ঠিক কী উপায়ে আয় করবে, তা এখনো স্পষ্ট নয়।

sheikh mujib 2020