advertisement
আপনি দেখছেন

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা কয়েক বছর ধরে যে সুবিধা ভোগ করে আসছেন, এবার তা পেতে যাচ্ছন আইফোন ব্যবহারকারীরাও। সম্প্রতি গুগল জানিয়েছে, অ্যান্ড্রয়েডের মতো আইফোন ব্যবহারকারিদেরও বিনামূল্য ব্যাক সুবিধা দিবে তারা।

google offers free storage to iphone users

বর্তমানে যে কোনো ফ্ল্যাগশিপ স্মার্টফোনে অনেক বেশি ধারণ ক্ষমতা থাকে। তারপরও জরুরি ও স্পর্শকাতর ফাইল বা তথ্য রাখার জন্য এমন সেবার প্রয়োজন, যাতে ডিভাইস হারিয়ে গেলেও তথ্য না হারায়। এ জন্যই প্রয়োজন ক্লাউড স্টোরেজ। যা যে কোনো ডিভাইস থেকে একসেস করা যায়।

গুগলের স্টোরেজ সেবার নাম গুগল ওয়ান। গুগল জানিয়েছে, কিছুদিনের মধ্যেই তারা গুগল ওয়ানের নতুন একটি অ্যাপ বাজারে ছাড়বে। যার ব্যবহার কারে আইফোনও ফ্রি ব্যাকআপ রাখা যাবে, এবং এই ফ্রি স্টোরেজের পরিমাণ হলো ১৫ জিবি।

গুগল জানিয়েছে, গুগল ওয়ানের সাবস্ক্রাইবার না হলেও আইফোন ব্যবহারকারীরা এই সুবিধা পাবেন। কিন্তু কারো যদি ১৫ জিবির বেশি জায়গার প্রয়োজন পড়ে, সে ক্ষেত্রে আরো স্টোরেজ কেনার সুবিধা থাকবে।

আপাতত অ্যাপল আইক্লাউডে পাঁচ জিবি পর্যন্ত ফ্রি জায়গা পাওয়া যায়। কিন্তু গুগল ওয়ানে যে কোনো ব্যবহারকারি আরো ১০ জিবি পর্যন্ত জায়গা পাবেন বিনামূল্যে।

গুগল ওয়ানের সাবস্ক্রাইবাররা অবশ্য টাকার বিনিময়ে বাড়তি সুবিধা পাবেন। মাসিক মাত্র ১.৯৯ ডলার দিয়ে ১০০ জিবি পর্যন্ত অতিরিক্ত স্টোরেজ কেনা যাবে, এবং এই স্টোরেজ ফ্যামিলির লোকদের সাথে শেয়ারও করা যাবে।

sheikh mujib 2020