advertisement
আপনি দেখছেন

সাইবার হামলার শিকার হয়েছে যুক্তরাষ্ট্রের অন্তত ২০০ ব্যবসা প্রতিষ্ঠান। হামলার সঙ্গে রাশিয়া-ভিত্তিক সংস্থা রেভিল জড়িত বলে জানানো হয়েছে। হামলার ফলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো তাদের কার্যক্রম পরিচালনায় সমস্যার সম্মুখীন হয় বলে জানিয়েছে। কোনো কোনো প্রতিষ্ঠান বিকল্প উপায়ে সার্ভার সিস্টেম বন্ধ করে দেয়।

hundreds us companies hit cyberসাইবার হামলার শিকার যুক্তরাষ্ট্রের ২০০ ব্যবসা প্রতিষ্ঠান, প্রতীকী ছবি

সাইবার নিরাপত্তা বিষয়ক সংস্থা হানট্রেস ল্যাবসের বরাত দিয়ে আজ শনিবার এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি। হানট্রেস ল্যাবস বলছে, ফ্লোরিডা-ভিত্তিক আইটি প্রতিষ্ঠান কাসেয়াকে টার্গেট করে এ হামলা চালানো হয়েছে। নিজেদের ওয়েবসাইটের এক পোস্টে ফ্লোরিডার ওই কোম্পানি জানিয়েছে, সাইবার হামলার সঙ্গে কারা জড়িত সেটি তদন্ত করা হবে।

হানট্রেস ল্যাবস আরো জানিয়েছে, এই হামলার সঙ্গে রেভিল নামে রাশিয়ার একটি সংস্থা জড়িত রয়েছে বলে তারা মনে করছে। অন্যদিকে, যুক্তরাষ্ট্রের সাইবার নিরাপত্তা ও অবকাঠামো বিষয়ক সংস্থা এ প্রসঙ্গে এক বিবৃতি দিয়ে বলেছে, হ্যাকারদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

cyber attackসাইবার হামলা, প্রতীকী ছবি

প্রসঙ্গত, রেভিল হলো বিশ্বব্যাপী সাইবার অপরাধীদের কাছে লাভজনক একটি সংস্থা। এটি সেদিকোনোবি নামেও পরিচিত। এর আগেও যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানে হামলা করেছে রেভিল।

প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় অনুযায়ী শুক্রবার বিকেলে মার্কিন ওই ব্যবসা প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইটে হামলা শুরু হয়। কাসেয়া জানিয়েছে, সাইবার হামলার কারণে তাদের করপোরেট সার্ভার, ডেস্কটপ কম্পিউটার এবং নেটওয়ার্ক ডিভাইস ক্ষতির সম্মুখীন হয়েছে। গ্রাহকরা যেন ক্ষতিতে না পড়েন, সেজন্য ভিএসএ সিস্টেম ব্যবহার করে সার্ভার বন্ধ করতে তাদের কর্মীদের পরামর্শ দেওয়া হয়।

তবে সাইবার হামলায় ঠিক কতগুলো প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে তা নিয়ে একটু বিভ্রান্তি রয়েছে। কারণ হানট্রেস ল্যাবস বলছে, হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে ২০০ ব্যবসা প্রতিষ্ঠান। তবে কাসেয়া বলছে, অল্প সংখ্যক প্রতিষ্ঠান ক্ষতির শিকার হয়েছে।