advertisement
আপনি দেখছেন

আফগান নাগরিকদের মধ্যে যারা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ব্যবহার করেন তাদের জন্য নতুন পদক্ষেপ নিয়েছে প্রতিষ্ঠানটি। ফেসবুক আইডিতে তাদের জন্য নতুন ধরনের নিরাপত্তা যুক্ত করা হয়েছে। বলা হচ্ছে, তালেবানের হাত থেকে আফগান ফেসবুকারদের রক্ষার জন্যই এ ব্যবস্থা নিয়েছে তারা। সিএনএন, আল-জাজিরা।

facebook takes steps to protect usersআফগানদের সুরক্ষায় ফেসবুকের নতুন ঘোষণা

খবরে বলা হচ্ছে, দেশটির সুশীল সমাজ, মানবাধিকার কর্মী এবং সাংবাদিকদের পরামর্শে ফেসবুক এই সিদ্ধান্ত নিয়েছে। তালেবান কাবুল দখলের আগে থেকেই ফেসবুক কর্তৃপক্ষ ব্যবহারকারীদের নিরাপত্তার কথা চিন্তা করে কাজ করছিল।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, আফগানে এখন থেকে যারা ফেসবুক ব্যবহার করবে তারা নিজেদের গোপন করতে পারবে। নিজেদের নতুন পোস্ট থেকে অচেনা লোকজনকে এড়িয়ে যাওয়ার সম্ভব হবে। অর্থাৎ অপরিচিত লোক পোস্ট দেখতে পারবে না।

taliban press confarenceসংবাদ সম্মেলনে তালেবান

এছাড়া এক ক্লিকেই ফেসবুক আইডি লক করতে পারবেন আফগান ব্যবহারকারীরা। তাছাড়া বন্ধু তালিকার বাইরের লোকজন যাতে কাউকে সার্চ না করতে পারে সেজন্যও ব্যবস্থা নেওয়া হয়েছে।
এছাড়া আফগানিস্তানের ব্যবহারকারীরা ফেসবুক মালিকানাধীন ইনস্টাগ্রামেও নিজেদের আইডি সুরক্ষায় কি করতে হবে সে ব্যাপারে পাবে।

ফেসবুক সিকিউরিটি পলিসির প্রধান ন্যাথানিয়েল গ্লেইচার বলছেন, আফগান জনগণের সুরক্ষার জন্য আমরা আমাদের প্রতিষ্ঠানের অন্যান্য শাখা, সুশীল সমাজ এবং সরকারের সঙ্গে কাজ করছি। আফগান ব্যবহারকারীর বন্ধু তালিকা ও অ্যাকাউন্ট সার্চ অপশন অস্থায়ীভাবে মুছে ফেলা হয়েছে।

ন্যাথানিয়েল টুইট করেন, অন্য অনেকের মতো আমরা ফেসবুকে আফগানিস্তানে ঘটে যাওয়া মর্মান্তিক ঘটনাগুলো দেখছি। সেটা যাতে আর না হয় সেজন্য নতুন নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। পোস্ট করা এ সংক্রান্ত ছবিগুলো পুনরায় ডাউনলোড করা যাবে না।

এর আগে তালেবান কাবুল দখল করার পর ফেসবুক তালেবানকে সন্ত্রাসী হিসেবে ঘোষণা করে। ব্যবহারকারীদের সতর্ক করা হয়, যারা তালেবানের পক্ষে প্রচারণা চালাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।