advertisement
আপনি দেখছেন

দেশে এবার ডাটা বা ইন্টারনেট ছাড়াই মোবাইল ফোনে ফেসবুক ও মেসেঞ্জার ব্যবহারের সুযোগ উন্মোচন করা হল। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার আজ মঙ্গলবার, ৯ নভেম্বর, টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিতে এই সেবার উদ্বোধন করেন।

facebook messenger newযেভাবে ইন্টারনেট ছাড়া ফেসবুক-মেসেঞ্জারে কানেক্টেড থাকবেন

অনুষ্ঠানে জানানো হয়, প্রাথমিকভাবে শুধু গ্রামীণফোনের গ্রাহকরা এই সেবা উপভোগ করতে পারবেন। বলা হয়েছে, গ্রামীণফোনের গ্রাহকরা ইন্টারনেটে না থাকলেও যাতে নিরবচ্ছিন্নভাবে কানেক্টেড থাকতে পারেন, সেজনই মেটা বা ফেসবুকের সঙ্গে পার্টনারশিপে টেক্সট-অনলি ফেসবুক ও ডিসকভার চালু করেছে বাংলাদেশি মোবাইল কোম্পানিটি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ইন্টারনেট ছাড়াই ফেসবুক ব্যবহার করা যাবে— এটি একটি অসাধারণ উদ্যোগ। দেশের প্রান্তিক জনগণের তথ্য আদান প্রদানের পাশাপাশি কানেকটিভিটি নিশ্চিত করে ডিজিটাল ডিভাইড কমানোর ক্ষেত্রে এটি সহায়তা করবে।

facebook messenger inauguration without dataডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার মঙ্গলবার ইন্টারনেট ছাড়াই মোবাইল ফোনে ফেসবুক ও মেসেঞ্জার ব্যবহারের সুযোগ উন্মোচন করেন

এদিন অনুষ্ঠানে জানানো হয়, গ্রামীণফোনের গ্রাহকরা টেক্সট-অনলি ফেসবুকের মাধ্যমে তাদের ইন্টারনেট শেষ হয়ে গেলেও পরবর্তী ব্যালেন্স টপ আপ করার আগ পর্যন্ত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও মেসেঞ্জারের টেক্সট-অনলি সংস্করণে কানেক্টেড থাকতে পারবেন।

এ সময় আরো বলা হয়, কোনো ডেটা চার্জ ছাড়াই মোবাইল ওয়েব ও অ্যান্ড্রয়েড অ্যাপ ‘ডিসকভার’ গ্রামীণফোন গ্রাহকদের ১৫ মেগাবাইট ডেইলি ব্যাল্যান্সের মাধ্যমে ইন্টারনেট ব্রাউজ করার সুযোগ দেবে। ডিসকভারের মাধ্যমে গ্রাহকরা লো-ব্যান্ডউইথ ফিচার যেমন- ফ্রি ডেটা দিয়ে বার্তা এবং আইকন দেখতে পারবেন। এর মাধ্যমে তারা সব সময় শিক্ষা, স্বাস্থ্য ও চাকরি সংক্রান্ত প্রয়োজনীয় বিষয়ের সঙ্গে যুক্ত থাকতে পারবেন বলে জানানো হয়েছে।