শর্ট ভিডিও প্ল্যাটফর্ম টিকটক ২০২১ সালের চতুর্থ প্রান্তিকের সর্বশেষ কমিউনিটি গাইডলাইনস রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে উল্লেখ রয়েছে, এ সময়ে বিশ্বব্যাপী ৮ কোটি ৫৭ লাখ ৯৪ হাজার ২২২টি ভিডিও মুছে দিয়েছে টিকটক, যা এ সময়ের মধ্যে মোট আপলোড করা ভিডিওর প্রায় ১ শতাংশ। 

tiktok 1ভিডিও প্ল্যাটফর্ম টিকটক, ফাইল ছবি

ওই ১ শতাংশ ভিডিওর প্রায় ৯৪ দশমিক ১ শতাংশ ভিডিও কমিউনিটি গাইডলাইন লঙ্ঘনের জন্য পোস্ট করার ২৪ ঘণ্টার মধ্যে মুছে ফেলা হয়েছে। কোনো ব্যবহারকারী রিপোর্ট করার আগেই সরিয়ে দেওয়া হয়েছে ৯৫ দশমিক ২ শতাংশ। কোনো ভিউ পাওয়ার আগে সরিয়ে ফেলা হয়েছে ৯০ দশমিক ১ শতাংশ ভিডিও।

বাংলাদেশও আছে মুছে ফেলা ভিডিওর এই তালিকায়। কমিউনিটি গাইডলাইন লঙ্ঘনের অভিযোগে বাংলাদেশ থেকে এই সময়ে সরানো হয়েছে ২৬ লাখ ৩৬ হাজার ৩৭২টি ভিডিও। অন্যান্য দেশের তুলনায় সবচেয়ে বেশি সংখ্যক ভিডিও সরানো হয়েছে বাংলাদেশ থেকে।

রিপোর্টে বলা হয়, বাংলাদেশে থেকে সরানো কনটেন্টের মধ্যে হয়রানি এবং বুলিং কনটেন্ট ছিল ১৪.৭ শতাংশ, ঘৃণ্য আচরণের ১০.১ শতাংশ, সহিংস চরমপন্থার ১৬.২ শতাংশ এবং বিপজ্জনক কাজের ৭.৭ শতাংশ। 

টিকটকের তরফ থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘আমরা বিশ্বাস করি, শ্রদ্ধা, দয়া ও সহনশীলতার ভিত্তিতে টিকটকে আমাদের কমিউনিটি গড়ে তুলতে হবে। নিয়মের সাথে সামঞ্জস্য রেখে মানুষকে ইতিবাচক ডিজিটাল সংযোগ তৈরিতে সহায়তার জন্য আমরা বদ্ধপরিকর। আমরা চাই আমাদের ব্যবহারকারী নিজেদের মধ্যে সদাচার ও সম্প্রীতি বজায় রাখুক। মানুষকে নিরাপদ রাখার ক্ষেত্রে নিয়মের তো কোনো শেষ নেই।’

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.