advertisement
আপনি পড়ছেন

করোনাকালে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনে শিক্ষা কার্যক্রম চলছে। এ ক্ষেত্রে সহায়তা করতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের সাশ্রয়ী মূল্যে ডেটা দেবে বাংলালিংক।

banglalink logo 2020বাংলালিংকের লোগো

প্রতিষ্ঠানটি আজ সোমবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সঙ্গে এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক সই করেছে। এতে ইউজিসির পক্ষে সংস্থাটির সচিব ফেরদৌস জামান এবং বাংলালিংকের পক্ষে প্রতিষ্ঠানটির এন্টারপ্রাইজ বিজনেসের পরিচালক রুবাইয়াত এ তাজনীন সই করেন।

ইউজিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, চুক্তি অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের মাসে ১০ জিবি, ১৫ জিবি ও ৩০ জিবি করে তিনটি ইন্টারনেট প্যাকেজ দিবে বাংলালিংক। এই ডেটা সুবিধা ব্যবহার করে বিডিরেনের প্ল্যাটফর্মের মাধ্যমে অনলাইন শিক্ষা কার্যক্রমে যুক্ত থাকতে পারবেন তারা।

grameen phone robi teletalkগ্রামীণফোন, রবি ও টেলিটক

বিশেষ ডেটা প্যাক তিনটির স্বল্পমূল্য বা সাশ্রয়ী মূল্য কত হবে, তা স্পষ্ট করা হয়নি ইউজিসি বা বাংলালিংকের পক্ষ থেকে। এর আগে ইউজিসির সঙ্গে একই ধরনের চুক্তি করে গ্রামীণফোন ও রবি। এ ছাড়া নামমাত্র খরচে শিক্ষার্থীদের ইন্টারনেট ডেটা দিচ্ছে সরকারি প্রতিষ্ঠান টেলিটক।

এ জন্য মোবাইল অপারেটরগুলোকে ধন্যবাদ জানিয়েছেন ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ। সেইসঙ্গে করোনা পরবর্তী সময়েও বিশেষ এই ডেটা প্যাক অব্যাহত রাখতে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানান তিনি।

ugc logoইউজিসির লোগো

করোনার সংক্রমণ শুরু হওয়ার পর থেকেই শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের সমস্যা চিহ্নিত করে আসছে বাংলালিংক। ভার্চুয়াল সভায় এ কথা জানিয়ে প্রতিষ্ঠানটির চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার তাইমুর রহমান জানান, সমস্যাগুলো ডিজিটাল উদ্যোগে সমাধানের চেষ্টা অব্যাহত থাকবে।