advertisement
আপনি দেখছেন

দেশের আইনশৃঙ্খলা ঠিক রাখতে অবৈধ মোবাইল ফোন শনাক্তের উদ্যোগ নেয়া হয়েছে। এসব মোবাইল ফোন বন্ধ বা যোগাযোগ ব্যবস্থা ব্যাহত হবে না। তবে এসব মোবাইল ফোন বৈধ করার সুযোগ দিতে সবার কাছে ক্ষুদেবার্তা পাঠানো হচ্ছে।

mobile sampleমোবাইল ফোন, ফাইল ছবি

গত ১৭ জুন বাংলাদেশ টেলিযোগযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) জানিয়েছে, বিদেশ থেকে অবৈধ পথে আনা বা উপহার পাওয়া মোবাইল ফোনের বৈধ কাগজপত্র জমা দিয়ে নিবন্ধন করতে হবে। ফোনটি সচল করার ১০ দিনের মধ্যে নিবন্ধন করতে হবে, অন্যথায় সেটি অবৈধ হিসেবে বিবেচিত হবে।

আগামী ১ জুলাই থেকে পরীক্ষামূলকভাবে শুরু হচ্ছে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর)। এ ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রের নম্বর ও সিম নম্বরের (এমএসআইএসডিএন) সঙ্গে ব্যবহৃত মোবাইলের আইএমইআই যুক্ত করতে হবে।

btrc logoবিটিআরসির লোগো

বিটিআরসি জানিয়েছে, ওই দিন থেকে অবৈধ মোবাইল ফোন শনাক্ত করা হবে। তার আগে অর্থাৎ ৩০ জুনের মধ্যে মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করা মোবাইল ফোনগুলো স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হবে। এর ফলে ১ জুলাই থেকে মোবাইল ফোনগুলো বন্ধ হচ্ছে না।

সূত্রমতে, ১ জুলাই থেকে নেটওয়ার্কে সংযুক্ত হওয়া নতুন মোবাইল ফোনগুলো এনইআইআর’র মাধ্যমে বৈধতা যাচাই করা হবে। এ ক্ষেত্রে বৈধ মোবাইলগুলো স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হয়ে নেটওয়ার্কে যুক্ত হবে।

এ ছাড়া অবৈধ মোবাইল ফোনগুলোর বিষয়ে এসএমএস’র মাধ্যমে জানানো হবে। এসব সেট নেটওয়ার্কে সংযুক্ত থাকবে পরীক্ষাকালীন ৩ মাস। ওই সময়ের মধ্যে নিবন্ধন করা না হলে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

using mobile phoneমোবাইল ফোন, ফাইল ছবি

যেভাবে নিবন্ধন করতে হবে বিদেশ থেকে আনা ফোন

বিদেশ থেকে আনা বা উপহার পাওয়া মোবাইল ফোন নিবন্ধন করতে প্রথমেই www.neir.btrc.gov.bd লিংকে প্রবেশ করে একটি অ্যাকাউন্ট খুলতে হবে। পরে স্পেশাল রেজিস্ট্রেশন সেকশনে গিয়ে মোবাইল ফোনটির আইএমইআই নম্বর সংযুক্ত করতে হবে।

এরপর প্রয়োজনীয় ডকুমেন্টের ছবি বা স্ক্যান কপি আপলোড করে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। যেমন ভিসা, ইমিগ্রেশন তথ্যাদি ও কেনার রশিদ ইত্যাদি।

মোবাইল ফোনটি বৈধ হলে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হবে, অবৈধ হলে এসএমএসের মাধ্যমে জানিয়ে বৈধ করার জন্য বলা হবে। আইন অনুযায়ী, বিদেশ থেকে শুল্কবিহীন দুইটি এবং শুল্ক দিয়ে আরো ৬টি সেট আনতে পারেন যে কেউ।

mobile phone 1বোমাইল ফোন নিবন্ধন, ফাইল ছবি

যেভাবে জানবেন সেটটির বর্তমান অবস্থা

এ ক্ষেত্রে ব্যবহৃত মোবাইল ফোনের বর্তমান অবস্থা জানতে সেট থেকে *১৬১৬১# নম্বরে ডায়াল করতে হবে। স্ক্রিনে দেখানো অপশনের ‘স্ট্যাটাস চেক’ সিলেক্ট করলে অটোমেটিক বক্স আসবে। সেখানে সেটের ১৫ ডিজিটের আইএমইআই নম্বর যুক্ত করতে হবে।

এরপর একটি অটোমেটিক বক্স এলে তাতে ‘হ্যাঁ’ সিলেক্ট করলে ফিরতি মেসেজে সেটটির হালনাগাদ অবস্থা জানানো হবে। এছাড়া neir.btrc.gov.bd লিংকে অথবা মোবাইল অপারেটর কোম্পানির কাস্টমার কেয়ারের গিয়েও এটি জানা যাবে।

এ বিষয়ে বিটিআরসির মিডিয়া উইংয়ের উপ-পরিচালক জাকির হোসেন খাঁন বলেন, এনইআইআর নিয়ে জানতে হলে হেল্প ডেস্ক নম্বর ১০০ নম্বরে কল করতে হবে। আরো জানা যাবে সংশ্লিষ্ট মোবাইল অপারেটর কোম্পানির কাস্টমার কেয়ারের ১২১ নম্বরে কল করে।

এর আগে সংস্থাটির কমিশনার এ কে এম শহীদুজ্জামান জানিয়েছেন, বর্তমানে দেশে হ্যান্ডসেটের চাহিদা রয়েছে প্রায় ১৫ কোটি। এর মধ্যে ৪০ শতাংশই অবৈধভাবে বাজারে এসেছে। এসব ফোন চিহ্নিত করতে এনইআইআর প্রযুক্তি দেশে ব্যবহারের ঘটনা এটিই প্রথম।