advertisement
আপনি দেখছেন

এই তো কদিন হলো যুব বিশ্বকাপের শিরোপা জিতেছে বাংলাদেশে। আকবরদের বিশ্বজয়ের স্মৃতিটা এখনো তরতাজা। আইসিসির বয়স ভিত্তিক প্রতিযোগিতায় সর্বোচ্চ অর্জনের রেশ থাকতেই আরো একটা বিশ্বকাপ মিশনে বাংলাদেশ। ছেলেদের নয়, এবার স্বপ্নযাত্রা শুরু হচ্ছে নারী ক্রিকেট দলের।

icc women t20 world cup 2020 photosession

ভারতকে হারিয়ে আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শিরোপা জিতেছে বাংলাদেশ। প্রতিবেশী এই দেশটাকে হারিয়েই দুই বছর আগে মেয়েদের এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছিলেন সালমা-জাহানারারা। সেই ভারতের বিরুদ্ধেই শুরু হচ্ছে টাইগ্রেসদের এবারের বিশ্বকাপ মিশন।

সালমাদের মিশন শুরু হচ্ছে আগামী সোমবার থেকে। কিন্তু রোমাঞ্চ শুরু হচ্ছে রাত পোহালেই। শুক্রবারই যে পর্দা উঠছে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের! টুর্নামেন্টের স্বাগতিক অস্ট্রেলিয়া। দেশটির ছয়টি ভেন্যুতে বিশ্বকাপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে।

এই ক্যাঙ্গারুর দেশেই আগামী অক্টোবরে মঞ্চস্থ হবে ছেলেদের কুড়ি ওভারের বিশ্বকাপ। তার আগের আকর্ষণ মেয়েদের এই টুর্নামেন্ট। আগামীকাল দুপর আড়াইটায় সিডনিতে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ও স্বাগতিক অস্ট্রেলিয়ার মুখোমুখি হবেন ভারতের মেয়েরা।

দশ দলের এই টুর্নামেন্টের দলগুলোকে দুই গ্রুপে বিভক্ত করা হয়েছে। ‘এ’ গ্রুপে আছে অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা ও বাংলাদেশ। ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান ও থাইল্যান্ডের সমণ্বয়ে তৈরি করা হয়েছে ‘বি’ গ্রুপ। দুই গ্রুপের শেষ দুটি দল বাছাইপর্বের গণ্ডি পেরিয়ে মূলপর্বে জায়গা করে নিয়েছে।

গ্রুপ পর্বে প্রতিটি দল সমান চারটি করে ম্যাচ খেলবে। দুই গ্রুপের সেরা চারটি দল পাবে সেমিফাইনালের টিকিট। আগামী ৫ মার্চ সিডনিতে সেমিফাইনালের ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে। ৮ মার্চ মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে বিশ্বকাপের শিরোপা নির্ধারণী ম্যাচের মঞ্চায়ন হবে।

sheikh mujib 2020