advertisement
আপনি দেখছেন

আশা জাগিয়েও পারল না বাংলাদেশ নারী ক্রিকেট দল। আজ টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ভারতের কাছে ১৮ রানে হেরে গেল টাইগ্রেসরা। ভারতের ছুড়ে দেওয়া ১৪২ রানের জবাব দিতে নেমে নির্ধারিত ২০ ওভারে সালমা খাতুনের দল করতে পারল আট উইকেটে ১২৪ রান।

jahanara celebrates a wicket

পার্থে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ। ১৬ রানের মধ্যে ভারতের প্রথম উইকেট তুলে নেয় লাল-সবুজ জার্সিধারীরা। কিন্তু শুরুর ছন্দটা ধরে রাখতে পারেনি টাইগ্রেসরা। সময় যতই গড়িয়েছে ঘুরতে থাকে ভারতীদের রানের চাকা। স্লগ ওভারের দিকে তা পেয়েছে বাড়তি গতি।

তবে ১৭তম ওভারের পঞ্চম বলে ভারতের ষষ্ঠ উইকেট ফেলে দিয়ে লড়াইয়ে ফিরে এসেছিল বাংলাদেশ। তখন ভারতের সংগ্রহ ১১৩ রান। কিন্তু লোয়ার অর্ডারের শেষের ঝড়ে এলোমেলো হয়ে যান সালমারা। ম্যাচটা কঠিন হয়ে গেছে তাতেই। শক্তিশালী পুঁজি পেয় যায় ভারত।

১৭ বলে সর্বোচ্চ ৩৯ রান রান করেন ওপেনার শেফালি ভার্মা। ইনিংসে চারটি ছক্কা ও দুটি চার মেরেছেন তিনি। তিনে নামা জেমিমাহ রদ্রিগেজ ৩৭ বলে ৩৪ রানে ফিরেছেন। দিপ্তি শর্মার ব্যাট থেকে এসেছে ১৬ বলে ১১ রান। ১৪ বলে ১৪ রান করেন রিচা ঘোষ।

১১ বলে চারটি চারে কুড়ি রানে অজেয় থাকেন ভেদা কৃষ্ণমার্থি। ভারতের পতন হওয়া ছয় উইকেটের দুটি করে নিয়েছেন অধিনায়ক সালমা ও পান্না ঘোষ। বোলাররা লক্ষ্যটা নাগালে রাখতে পারেননি। ব্যাটসম্যানরাও তাই জয়ের নাগাল পায়নি। তবে লড়াই করে হেরেছে বাংলাদেশ।

কঠিন লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই ওপেনার শামিমা সুলতানাকে হারায় বাংলাদেশ। ধাক্কাটা দ্বিতীয় উইকেট জুটিতে প্রায় সামলে উঠেছিল টাইগ্রেসরা। কিন্তু মুরশিদার আউটেই আশা প্রায় শেষ হয়ে যায়। শামিমা আট বলে তিন রানে ফিরে গেছেন। ২৬ বলে ৩০ রান করেন মুর্শিদা।

দুই ওপেনারের প্রস্থানের পর নিগার সুলতানার ব্যাটে লড়তে থাকে বাংলাদেশ। কিন্তু শেষ পর্যন্ত বৃথা গেল তার ৩৫ রানের ঝড়ো ইনিংসটা। ২৬ বলে পাঁচটি চারে দুর্দান্ত ইনিংসটি সাজান নিগার। তার সঙ্গী সানজিদা ১৭ বলে ১০ রান করে আউট হন।

শেষ দিকে লোয়ার অর্ডারের তিন ব্যাটসম্যান ফাহিমা খাতুন, জাহানারা আলম ও রুমানা আহমেদ বাংলাদেশ দলের হারের ব্যবধান কমিয়ে আনেন। এই ত্রয়ী রান করেছেন যথাক্রমে ১৭, ১০ ও ১৩।

ভারতের মেয়েরা ক্যাচ মিসের মহড়া বসালেও সুযোগটা নিতে পারল না টাইগ্রেসরা। বাংলাদেশের পতন হওয়া আট উইকেটের তিনটি নিয়েছেন পুনম যাদব। দুটি করে শিকার অরুন্ধতি রেদি ও শিখা পান্ডে।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২০ ওভার, ১৪২/৬
বাংলাদেশ:  ২০ ওভার, ১২৪/৮
ফল: ভারত ১৮ রানে জয়ী