advertisement
আপনি দেখছেন

বিশ্বকাপ থেকেই সময়টা ভালো যাচ্ছে না দেশসেরা ওপেনার তামিম ইকবালের। বিশ্বকাপ থেকে ফিরে শ্রীলঙ্কা সিরিজের পর স্বেচ্ছায় বিশ্রাম নেনে তিনি। খেলেননি ঘরের মাঠে আফগানিস্তান ও জিম্বাবুয়ের বিপক্ষে ট্রাইনেশন সিরিজ ও একমাত্র টেস্ট। এরপর স্ত্রী অসুস্থ থাকায় যাননি ভারত সফরে। পাকিস্তান সিরিজে ফিরলেও পুরোনো তামিমকে ঠিক খুঁজে পাওয়া যাচ্ছে না।

dismissal of tamim was the big mistake of bangladesh

ঘরের মাঠে চলমান জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজেও ফর্মহীনতায় ভুগছেন দেশসেরা ওপেনার। তবে ভক্তরা আশা করছেন খুব শীঘ্রই পুরোনো ফর্মে ফিরবেন তাদের প্রিয় খেলোয়াড়। আর ভক্তদের আশা সত্যি হলে হয়তো জিম্বাবুয়ের বিপক্ষেই নতুন এক রেকর্ড গড়ে ফেলতে পারেন তামিম ইকবাল।

আন্তর্জাতিক ক্রিকেটে দেশের হয়ে তিন ফরম্যাট মিলিয়ে সর্বোচ্চ ২১টি সেঞ্চুরি করেছেন তিনি। নিঃশ্বাস ফেলছেন ওয়েস্ট ইন্ডিজের জীবন্ত কিংবদন্তি ভিভ রিচার্ডসের ঘাড়ে। আর মাত্র একটি সেঞ্চুরি করলেই সর্বকালের অন্যতম সেরা এই ব্যাটসম্যানকে ছাড়িয়ে যাবেন তামিম।

টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ২১টি সেঞ্চুরি রয়েছে এমন ক্রিকেটার আছেন আরো দুইজন। তারা হলেন পাকিস্তানের মোহাম্মদ হাফিজ ও নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল। একটি সেঞ্চুরি করতে পারলে তাদেরও ছাড়িয়ে যাবেন তিনি।

এদিকে তিন ফরম্যাট মিলিয়ে সর্বোচ্চ ১০০টি সেঞ্চুরি করে এ তালিকায় শীর্ষে অবস্থান করছেন সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান ও ভারতের কিংবদন্তি শচীন টেন্ডুলকার। এরপরেই ৭১টি সেঞ্চুরি নিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি রিকি পন্টিং। তারা দুজনেই অবসর নিয়েছেন।

বর্তমান সময়ে যারা এখনো ক্রিকেট খেলছেন তাদের মধ্যে এগিয়ে আছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। তিনি ৭০টি সেঞ্চুরি করে পন্টিংয়ের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন। আর মাত্র দুটি সেঞ্চুরি করতে পারলেই তালিকার দ্বিতীয় স্থানে উঠে আসবেন তিনি।

sheikh mujib 2020