advertisement
আপনি দেখছেন

জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় তথা শেষ ওয়ানডেতে বাংলাদেশকে উড়ন্ত সূচনা এনে দিয়েছেন দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস। টস হেরে আগে ব্যাট করতে নেমে দুজন মিলে দেড় শ ছাড়িয়েছেন। সম্ভাবনা জাগিয়েছেন দুশো রানের। তাতেই ভেঙে গেল ২১ বছরের পুরনো রেকর্ডের।

tamim liton 2020

আজ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে উদ্বোধনী জুটিতে ১৮২ রান করেছেন তামিম ও লিটন। এই জুটি পেছনে ফেলেছে সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদেশের সেরা উদ্বোধনী জুটিকে। ১৯৯৯ সালে মেহরাব হোসেন অপি ও শাহরিয়ার হোসেন বিদ্যুৎ জিম্বাবুয়ের বিপক্ষে ১৭০ রানের জুটি গড়েছিলেন।

এতদিন তা টাইগারদের ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ওপেনিং জুটির রেকর্ড ছিল। ওই জুটি গড়ার পথে অপি ছুঁয়েছিলেন তিন অংক। যা আন্তর্জাতিক মঞ্চে বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের সেঞ্চুরি। আজ অপি-বিদ্যুতের রেকর্ড জুটি ভেঙে ফেললেন লিটন ও তামিম। প্রতিপক্ষও কাকতালীয়ভাবে সেই জিম্বাবুয়েই।

ইনিংসের ৩৪তম ওভারের শুরুতে খেলা বন্ধ হয়ে যায় বৃষ্টির কারণে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত অজেয় আছে তামিম ও লিটন জুটি। বৃষ্টি থামলে খেলা হলে নিজেদের ছাড়িয়ে নিয়ে যেতে পারবেন তারা। ১৮২ রানের জুটি গড়ার পথে লিটন তুলে নিয়েছেন ক্যারিয়ারের তৃতীয় শতক।

১১৬ বলে ১০২ রানে অপরাজিত আছেন লিটন। ইনিংসে তিনি চার মেরেছেন ১৩টি। ওয়ানডে ক্যারিয়ারের ১৩তম শতকের পথে থাকা তামিমকে অপেক্ষায় রেখেছে বৃষ্টি। ৮৪ বলে ৭৯ রানে অজেয় আছেন বাঁ-হাতি ওপেনার। ইনিংসটি তিনি সাজিয়েছেন তিনটি চার ও চারটি ছক্কায়।