advertisement
আপনি পড়ছেন

টেস্টের ইতিহাসের সর্বোচ্চ উইকেটশিকারী বোলার মুত্তিয়া মুরালিধরন। অবসরে যাওয়ার আগে সাদা বলের ক্রিকেটে ৮০০ উইকেট নিয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেটার। অস্ট্রেলিয়ার সাবেক তারকা শেন ওয়ার্ন মনে করেন, মুরালির এই রেকর্ড ভাঙবেন রবিচন্দ্রন অশ্বিন ও নাথান লায়ন।

ashwin and lyonঅশ্বিন ও লায়ন

খেলা চালিয়ে যাচ্ছেন এমন স্পিনারদের মধ্যে টেস্টে সবচেয়ে বেশি উইকেটের মালিক অশ্বিন। ইতোমধ্যে ঝুলিতে ৪৩০ উইকেট পুরেছেন ভারতীয় তারকা বোলার। অন্যদিকে লায়নের নামের পাশে আছে ৪১৫ উইকেট। দুজনই বর্তমান সময়ে দীর্ঘ ফরম্যাটের ক্রিকেটে সবচেয়ে প্রভাব বিস্তারকারী বোলার। তবে মুরালিকে ছাড়িয়ে যেতে চাইলে যথাক্রমে ৩৫ ও ৩৪ বছর বয়সী এই দুই ক্রিকেটারকে অসাধ্য সাধন করে দেখাতে হবে।

শুধু মুরালিকে পেছনে ফেলাই নয়, এই দুইজন ১০০০ টেস্ট উইকেট নিয়ে ক্যারিয়ার শেষ করবেন বলে মনে করেন ওয়ার্ন। ভারতের জনপ্রিয় সংবাদমাধ্যম হিন্দুস্থান টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে অজি কিংবদন্তি ক্রিকেটার বলেন, ‘আমার মনে হয়, অশ্বিন ও লায়ন দুজনই মুরালিধরনের রেকর্ড ভাঙতে পারবে। মান সম্পন্ন ক্রিকেটাররা টেস্টকে আরও আকর্ষণীয় করে তোলে। একজন ফাস্ট বোলার যখন দারুণ গতিময় বোলিং করেন তখন ব্যাটসম্যান ভালোভাবেই তাকে সামলাতে পারে। কিন্তু স্পিনারের ক্ষেত্রে বিষয়ট ভিন্ন। ব্যাটসম্যানকে স্পিনারের বিপরীতে লড়তে হয়।’

muttiah muralitharan 1মুত্তিয়া মুরালিধরন

‘স্পিনারদের কারণে প্রতিযোগিতা আরও জমজমাট হয়। আপনি যদি টেস্ট ক্রিকেটে এই দুইটা জিনিস দেখতে পান তখন সেটা আরও উপভোগ্য হয়। আমার মনে হয়, অশ্বিন ও লায়ন উভয়ই সাদা বলের ক্রিকেটে ১০০০ উইকেট নেবেন। এমন কিছু হলে মন্দ নয়, বরং চমৎকারই হবে।’ যোগ করেন সাবেক লেগ স্পিনার।