advertisement
আপনি পড়ছেন

সেন্ট লুসিয়া টেস্টের তৃতীয় দিনই হেড কোচ রাসেল ডোমিঙ্গো বলেছেন, বাংলাদেশের কোনো টেস্ট সংস্কৃতি নেই। বিষয়টা আবার বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন দেখছেন অন্যভাবে। ডোমিঙ্গোর মন্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করেছেন তিনি। তবে হেড কোচের সঙ্গে সহমত পোষণ করলেন সাকিব আল হাসান।

shakib test moodসাকিব আল হাসান

বাংলাদেশের টেস্ট অধিনায়ক অকপটেই বললেন, বাংলাদেশে কখনো টেস্টের সংস্কৃতি ছিল না, এখনও নেই। টেস্টের ব্যর্থতার জন্য অবশ্য শুধু ক্রিকেটারদের দুষতে চান না তিনি। তার প্রশ্ন, কজন টেস্ট ক্রিকেট দেখে? হয়তো গ্যালারি ভরা দর্শকের অভাবেই টেস্টে টাইগারদের এমন রুগ্ন পারফরম্যান্স। অধিনায়কের কথার মর্মার্থ তো এমনই।

অ্যান্টিগার পর সেন্ট লুসিয়া টেস্টেও ১০ উইকেটে হেরেছে বাংলাদেশ দল। হোয়াইটওয়াশ হয়েছে সাকিব বাহিনী।

shakib al hasan wi tour test 2022শুধু ক্রিকেটারদের দায় দিতে নারাজ সাকিব

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে সাকিব বলেছেন, ‘শুধু ক্রিকেটারদের ওপরে দোষ দেওয়াটা ঠিক হবে না। আমাদের দেশের ক্রিকেট সংস্কৃতিটাই এমন। আপনি কবে দেখেছেন, ২৫-৩০ হাজার দর্শক স্টেডিয়ামে এসে টেস্ট ম্যাচ দেখেছে? ইংল্যান্ডের তো প্রত্যেক টেস্ট ম্যাচেই এমনটা দেখা যায়। টেস্ট ক্রিকেটের সংস্কৃতিটা আমাদের দেশে কখনো ছিল না। তবে নেই বলে যে হবে না এমনটা নয়। ওই জিনিসটা পরিবর্তন করা আমাদের বড় দায়িত্ব।’

বাংলাদেশের টেস্ট অধিনায়ক আরও বলেন, ‘সেটার জন্য একসাথে পরিকল্পনা করে যদি আগানো যায় আমার মনে হয় তাহলে সম্ভব হবে। বর্তমানে টেস্ট ক্রিকেটকে আমরা যে খুব বেশি আসলে মূল্যায়ন করি সেটা বলা যাবে না। একটা কারণ হতে পারে যে আমাদের রেজাল্ট ভালো না, এজন্য মূল্যায়ন হয় না। একটার সাথে আরেকটার সম্পর্কিত।’

সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্টের মধ্য দিয়ে ১৩৪ টেস্টে পরাজয়ের সেঞ্চুরি পূরণ করেছে বাংলাদেশ। গোটা সিরিজেই ব্যাটসম্যানরা ব্যর্থ ছিলেন। এই বাজে ব্যাটিংই ডুবিয়েছে টাইগারদের।