advertisement
আপনি পড়ছেন

ফিফা বিশ্বকাপের পর্দা উঠার অপেক্ষায় ফুটবল দুনিয়া। বিশ্বের সবচেয়ে বড় ফুটবলযজ্ঞের সময়ের দূরত্বটা প্রায় আড়াই মাসের। এরই মধ্যে আয়োজক দেশ রাশিয়াতে ঘটে গেল অপ্রীতিকর এক ঘটনা। ফের মাথাচাড়া দিয়ে উঠেছে রাশান সমর্থকদের উগ্রবাদি মনোভাব। তাদের এবারের শিকার হলেন ফ্রান্সের দুই ফুটবলার পল পগবা ও উসমান ডেম্বেলে।

france celebrate a goal

মঙ্গলবার সেন্ট পিটার্সবার্গে প্রীতি ম্যাচে স্বাগতিক রাশিয়াকে ৩-১ গোলে হারিয়েছে ফ্রান্স। কিন্তু ফরাসিদের জয়োৎসব মাটি করে দিয়েছেন রুশ সমর্থকরা। ম্যাচের ফল ছাপিয়ে আলোচনায় উঠে এল বর্ণবাদ।

মঙ্গলবার ম্যাচ চলাকালীন পগবা এবং ডেম্বেলেকে ‘বানর’ বলে গ্যালারিতে স্লোগান তুলেন রাশান সমর্থকরা। কর্নার কিক নিতে গিয়ে এমনই তিক্ত অভিজ্ঞতার স্বাদ পেয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেড মিডফিল্ডার পগবা এবং বার্সেলোনা ফরওয়ার্ড ডেম্বেলে।

বর্ণবাদ ইস্যুতে গত কয়েক বছর ধরেই সোচ্চার বিশ্ব ফুটবল। এ নিয়ে তৃতীয়বার সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়াম থেকে উঠে এল বর্ণবাদের অভিযোগ। যা রীতিমতো দুশ্চিন্তায় ফেলে দিল বিশ্বকাপের আয়োজক দেশ রাশিয়াকে।

জুনের মাঝামাঝিতে শুরু হওয়া বিশ্বকাপের সাতটি ম্যাচের ভেন্যু সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়াম। অথচ এখান থেকেই বারবার বর্ণবাদের আচরণের শিকার হচ্ছেন ফুটবলাররা। মঙ্গলবার একই ঘটনার পুণরাবৃত্তি ঘটল। যা নজরে এসেছে ফিফার। ইতোমধ্যেই তদন্ত শুরু করে দিয়েছে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা।

পগবা-ডেম্বেলে বর্ণবাদের শিকার হওয়ার ঘটনায় ভীষণ ক্ষেপেছেন ফ্রান্সের ক্রীড়ামন্ত্রী লঁরা ফ্লেসেল। ফুটবলীয় আইনের দৃষ্টিকোণ থেকে এই ঘটনার কঠোর শাস্তি দাবি জানিয়েছেন তিনি।