advertisement
আপনি দেখছেন

সমর্থকরা যে কোনো দলের প্রাণ। মাঠে অনুপ্রেরণার সবচেয়ে বড় উৎস তারাই। সমর্থক গোষ্ঠী ছাড়া কোনো দলের অস্তিত্ব ভাবাই দুষ্কর। কিন্তু সেই সমর্থকরাই কখনো কখনো কাঁটা হয়ে ওঠেন দলের জন্য। তাদের পাগলামি ও অতি আবেগের খেসারত দিতে হয় দলকে।

barcelona real madrid el clasico yellow ball thrown from gallery

বার্সেলোনার এমন অভিজ্ঞতাই হলো। ন্যু ক্যাম্পে এল ক্লাসিকো মহারণ চলাকালীন মাঠে হলুদ রঙের বল নিক্ষেপ করেন সমর্থকরা। যার শাস্তি পেতে হলো কাতালান ক্লাবটিকে। বার্সাকে দেড় হাজার ইউরো জরিমানা করেছে স্প্যানিশ রয়্যাল ফুটবল ফেডারেশন।

শুধু জরিমানা দিয়েই পার পাচ্ছে না লা লিগা চ্যাম্পিয়নরা। তাদের কড়া সতর্কবার্তাও দিয়েছে দেশটির সর্বোচ্চ ফুটবল সংগঠনটি। শুক্রবার রাতে নিজেদের ওয়েব সাইটে এক বিবৃতিতে তারা জানায়, এমন ঘটনার পুনরাবৃত্তি হলে স্টেডিয়াম বন্ধ করে দেওয়া হতে পারে।

গেল বুধবার ম্যাচের ৫৫ মিনিটে ঘটে যায় অনাকাঙ্ক্ষিত ঘটনা। গ্যালারি থেকে হলুদ রঙের বল নিক্ষেপ করা হয় মাঠে। কাতালুনিয়া রাজ্যের স্বাধীনতাকার্মী শীর্ষ নেতাদের গ্রেপ্তারের প্রতিবাদে এই কাণ্ড ঘটান বার্সা সমর্থকরা। এই ঘটনায় প্রায় দেড় মিনিট খেলা বন্ধ রাখেন রেফারি।

উত্তেজনার রেণু ছড়ানো রিয়াল মাদ্রিদ-বার্সেলোনা লড়াইটি গোলশূন্য ড্র হয়েছিল। এই ম্যাচের আয়োজন নিয়ে বেশ বেগ পেতে হয়েছে লা লিগা কর্তৃপক্ষকে। গত ২৬ অক্টোবর ন্যু ক্যাম্পে মৌসুমের প্রথম ও বছরের শেষ এল ক্লাসিকো মাঠে গড়ানোর কথা ছিল। কিন্তু রাজনৈতিক অস্থিতার কারণে তা স্থগিত করে গেল ১৮ ডিসেম্বর ম্যাচের দিনক্ষণ নির্ধারণ করা হয়।

মাঠের ভেতরে হলুদ রঙের বল নিক্ষেপ করে রাজনৈতিক অস্থিরতার বার্সা দিয়েছেন সমর্থকরা। মাঠের বাইরে আরো বাজে অবস্থার তৈরি হয়েছিল। বিক্ষোভ করেন স্বাধীনতাকামী সমর্থকরা। তাদের ছত্রভঙ্গ করতে লাঠি চার্জ করে পুলিশ। এতে করে ৪২ জন বিক্ষোভকারী আহত হন।