advertisement
আপনি পড়ছেন

বুট জোড়া তুলে রেখেছেন অনেক আগেই। কিন্তু ফুটবল থেকে একেবারে সরে দাঁড়াননি দিদিয়ের দ্রগবা। চেলসি কিংবদন্তির সতীর্থদের বেশির ভাগই যেখানে কোচিং ক্যারিয়ারে ঢুকে পড়েছেন, সেখানে তিনি বেছে নিলেন একটু ভিন্ন পথ। কোচিং করানোর চেয়ে ফুটবল সংগঠকের ভূমিকায় নেমে পড়েন দ্রগবা।

didier drogba 2022দিদিয়ের দ্রগবা

ঝুলে থাকা আইভরি কোস্ট ফুটবল ফেডারেশনের (এফআইএফ) প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা এ মাসেই। সবকিছু ঠিক থাকলে আগামী ২৩ এপ্রিল দেশটির ফুটবলের সামনের কয়েক বছরের ভাগ্য নির্ধারণ হতে পারে। সেই নির্বাচনে ছয়জন প্রার্থিতা করতে চলেছেন। এদের মধ্যে অন্যতম ৪৪ বছর বয়সী দ্রগবা।

সোমবার এক সংবাদ সম্মেলনে খবরটি নিশ্চিত করেছে এফআইএফ-এর মনোনয়ন কমিটির প্রধান মরিয়ম দাও গাবালা। তিনি বলেছেন, ‘আইভরিয়ান ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট পদে প্রার্থিতার আবেদনের সময় শেষ। ছয়জন প্রার্থী নিবন্ধন করেছেন। তারা হলেন ইয়াট্টে এলেলি জিয়ান-জেয়ান বাপটিস্ট, আরনড আকা, লরেন্ট কুয়াকু, ইদ্রিস ডায়ালো, সোরি দিয়াবেট এবং দিদিয়ের দ্রগবা।’

নির্বাচন অবশ্য দুই বছর আগেই হওয়ার কথা ছিল। কিন্তু বিভিন্ন জটিলতায় স্থগিত হয়ে যায় তা। ওই সময় দ্রগবা নিজেও প্রার্থিতার জন আবেদন করেন। কিন্তু তার নিবন্ধন বাতিল করে দেয় নির্বাচন কমিশন। শেষ অবধি দেশের সর্বোচ্চ ফুটবল প্রশাসনের প্রেসিডেন্ট নির্বাচন করার সুযোগ এবার পাচ্ছেন তিনি। এখন প্রচার-প্রচারণা শুরু করতে মুখিয়ে আছেন দ্রগবা।

সোমবার সংবাদমাধ্যমকে আইভরি কোস্টের কিংবদন্তি ফুটবলার বলেছেন, ‘শেষ পর্যন্ত আমরা এখানে। (প্রচার-প্রচারণার) কাজ শুরু করতে আমার তর সইছে না। যদি আমার ওপর আস্থা রাখা হয় তাহলে কথা দিচ্ছি, আইভরিয়ান ফুটবলের জীবন ফিরিয়ে আনব।’

এ বছর কাতার বিশ্বকাপের টিকিট পায়নি আইভরি কোস্ট। অথচ দ্রগবা থাকাকালীন দুবার ফুটবল মহাযজ্ঞে অংশ নিয়েছিল পশ্চিম আফ্রিকার দেশটি। ২০০৬ এবং ২০১০ বিশ্বকাপ খেলা এই স্ট্রাইকার আইভরি কোস্টের হয়ে ১০৫টি ম্যাচ খেলেছেন। দেশটির হয়ে সর্বোচ্চ ৬৫ গোল করেছেন দ্রগবা। ২০১৪ সালে জাতীয় দল থেকে অবসর নেন তিনি।

দেশকে বড় কোনো শিরোপা জেতাতে না পারলেও দুবার আফ্রিকান বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছিলেন দ্রগবা। তবে আফ্রিকান এই তারকা নিজেকে কিংবদন্তি হিসেবে প্রতিষ্ঠিত করেন ক্লাব ফুটবলে। তার দুর্দান্ত পারফরম্যান্সের ওপর দাঁড়িয়ে ২০১১-১২ মৌসুমে প্রথমবারের মতো ইউরোপ সেরার মুকুট পরে চেলসি।

এ ছাড়া দুই মেয়াদে পশ্চিম লন্ডনের ক্লাবটির হয়ে চারটি ইংলিশ প্রিমিয়ার লিগ, চারটি এফএ কাপ ও দুটি ইংলিশ লিগ কাপের শিরোপা জিতেছেন দ্রগবা। খেলোয়াড়ি জীবনে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়া তার সামনে সংগঠক হিসেবে নতুন চ্যালেঞ্জ অপেক্ষা করছে। ভোটের লড়াইয়ে জিততে পারবেন তো দ্রগবা?