advertisement
আপনি পড়ছেন

মেক্সিকো ফুটবলের ইতিহাসে সেরাদের একজন রাফায়েল মার্কেজ। ২০১৮ সালে আন্তর্জাতিক এবং ক্লাব ফুটবলকে বিদায় জানিয়েছেন তিনি। বুট জোড়া তুলে রাখার পর কোচিং ক্যারিয়ার শুরু করেছেন মেক্সিকোর সাবেক অধিনায়ক। স্পেনের চতুর্থ সারির ক্লাব আলকালার যুব দলের কোচ হিসেবে অভিষেক হয় তার।

rafa marquez barcelonaবার্সায় আসছেন মেক্সিকান কিংবদন্তি

কোচিংয়ের এক বছর পর দারুণ একটা সুযোগ মিলল মার্কেজের। বার্সেলোনা ‘বি’ দলের দায়িত্ব পেয়েছেন তিনি। আগামী মৌসুম থেকে সার্জি বারজুয়ানের স্থলাভিষিক্ত হচ্ছেন সর্বোচ্চ পাঁচটি বিশ্বকাপ খেলা এই কিংবদন্তি। তার নিয়োগের বিষয়টির এখনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি বার্সা। তবে খবরটি নিশ্চিত করেছে স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কা।

২২ বছরের খেলোয়াড়ি ক্যারিয়ারে বার্সার জার্সিতেই সবচেয়ে সফল ছিলেন মার্কেজ। সাত বছরের অধ্যায়ে বার্সার হয়ে ১২টি শিরোপা জিতেছেন তিনি। এর মধ্যে আছে দুটি চ্যাম্পিয়নস লিগের মুকুট। আর জাতীয় দল মেক্সিকোর হয়ে ১৪৭টি ম্যাচ খেলেছেন তিনি। যা দেশের হয়ে সর্বোচ্চ ম্যাচের রেকর্ড। মেক্সিকোর জার্সিতে ২১ বছরে ১৭টি গোল করেন তিনি।

কয়েক বছর ধরে আর্থিক সংকটে ভুগছে বার্সেলোনা। এ কারণে চাইলেই পছন্দসই খেলোয়াড় আনতে পারছে না তারা। তা ছাড়া নিয়মিত ইনজুরির ব্যাপারটি তো আছেই। এ কারণে গত মৌসুমে ‘বি’ দল থেকে কয়েকজন ফুটবলারকে মূল দলে যুক্ত করেছে কাতালানরা। আশা করা হচ্ছে, মার্কেজের অধীনে আরো কিছু খেলোয়াড় পাবে বার্সা।

মূল খেলোয়াড়দের হাতছাড়া করার মাসুল বার্সাকে দিতে হয়েছে স্পেনের তৃতীয় সারির লিগ প্রতিযোগিতায়। যেখানে দ্বিতীয় বিভাগে উঠে আসতে ব্যর্থ হয়েছে বার্সা ‘বি’ দল। তাই নতুন মৌসুমেও তৃতীয় সারির লিগে খেলতে হবে তাদের। নতুন কোচের অধীনে তাদের উন্নতি হয় কিনা সেটাই দেখার অপেক্ষা।