advertisement
আপনি পড়ছেন

যুক্তরাষ্ট্রে ইরানি নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করায় তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে তেহরান। ইতোমধ্যেই দেশটি মার্কিন নাগরিকদের ভিসা বাতিল করেছে। তবে এবার আরও কঠিন সিদ্ধান্ত নিলো ইরান।

dollar

দেশটি এখন থেকে আর ডলারের ব্যবহার করবে না বলে জানিয়েছে। ব্রিটিশ দৈনিক দ্য ইন্ডিপেনডেন্ট ইরানের একটি গণমাধ্যমের বরাত দিয়ে এ খবর জানায়।

ইরানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ওয়ালিউল্লাহ সেইফ জানান, তেহরান এখন থেকে যে কোনো ধরনের আর্থিক এবং বৈদেশিক মুদ্রা বিনিময়ে ডলার এড়িয়ে চলবে। তবে এই সিদ্ধান্ত আগামী মার্চ থেকে কার্যকর হবে। কারণ ইরানে মার্চ মাসে নতুন অর্থবছর শুরু হয়।

এর আগে যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ট্রাম্পের নিষেধাজ্ঞার পাল্টা পদক্ষেপ হিসেবে যুক্তরাষ্ট্রের নাগরিকদের ইরানে প্রবেশ নিষিদ্ধ করে ইরান। মঙ্গলবার ইরানের পরাষ্ট্রমন্ত্রী জভেদ জারিফ সাংবাদিকদের জানান, এখন থেকে কোন মার্কিনিকে আর ইরানি ভিসা দেওয়া হবে না। তবে বিশেষ কোন ব্যাপার হলে পররাষ্ট্রমন্ত্রণালয় তা বিবেচনা করবে।

জাভেদ জারিফ সংবাদিকদের বলেছেন, যুক্তরাষ্ট্রে ইরানি নাগরিকদের প্রবেশে ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা আরোপের প্রতিক্রিয়া হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি উল্লেখ করেন, যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশের ওপর যে নিষেধাজ্ঞা তা তিন মাসের মতো সাময়িক হলেও এটা ইরানসহ মুসলিম বিশ্বের জন্য অপমানের।

তিনি আরও বলেন, যতক্ষণ যুক্তরাষ্ট্র ইরানের জনগণের ওপর থেকে নিষেধাজ্ঞা সরিয়ে না নিবে, ততক্ষণ পর্যন্ত ইরানের জনগণের অধিকার রক্ষার্থে বাণিজ্যিক, রাজনৈতিক, আইনগত ও পাল্টা ব্যবস্থা চালিয়ে যাওয়া হবে।