advertisement
আপনি পড়ছেন

সন্ত্রাসী হামলায় যুদ্ধ-বিধ্বস্ত আফগানিস্তানে আন্তর্জাতিক রেডক্রস কমিটি আইসিআরসি-এর ছয়জন কর্মী সন্ত্রাসীদের হামলায় মারা গেছেন। এমন ঘটনার পরপরই সংস্থাটি দেশটিতে তাদের সকল কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে। বৃহস্পতিবার এই হামলায় ঘাতকরা অ্যামবুশের মাধ্যমে রেডক্রসের গাড়ির ওপর হামলা চালায়। এই হত্যাকাণ্ডকে 'ঘৃণ্য' বলে মন্তব্য করেছে রেডক্রস।

red cross in afgan

কয়েক বছর ধরে আর্তমানবতার সেবায় কাজ করে যাওয়া এই সংস্থাটি আফগানিস্তানে কাজ করছে। সংস্থাটি যুদ্ধ বা সংঘাতপূর্ণ এলাকায় আক্রান্তদের মাঝে মানবিক সাহায্য প্রদান করে আসছে। হত্যাকাণ্ডের পর থেকে তাদের দুই সদস্য নিখোঁজ রয়েছেন। সংস্থাটি পক্ষ থেকে তাদের কার্যক্রম সামিয়ক স্থগিত রেখেছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে এই হামলার পেছনে কথিত ইসলামিক জঙ্গী গোষ্ঠী আইএস-এর হাত রয়েছে।

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় জওযজান প্রদেশে অ্যামবুশের মাধ্যমে এই হামলার ঘটনাটি ঘটে। স্থানীয় পুলিশ প্রশাসনও এই হামলার পেছনে আইএস জঙ্গীরা সংশ্লিষ্ট থাকতে পারে বলে জানিয়েছে। ঘটনার পরই রেডক্রস মাঠে কাজ করে যাওয়া কর্মীদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।

বিবৃতিতে আইসিআরসি জানায়, ঘটনার শিকার হওয়া গাড়িতে তিনজন গাড়িচালক এবং পাঁচজন মাঠ-কর্মী ছিলেন। তারা একটি এলাকায় গবাদি পশু-প্রাণীর জন্য প্রয়োজনীয় খাদ্য-চিকিৎসা এবং সাহায্য-উপকরণ নিয়ে যাচ্ছিল। হামলায় ঘটনাস্থলেই ছয়জন প্রাণ হারায়।