advertisement
আপনি দেখছেন

নৌবহরের গতিপথ নিয়ে আমেরিকার ‘মিথ্যাচারের’ পর এবার শোনা গেল পারমাণবিক পরীক্ষা চালানোর কথা বলে শত্রুকে ধোঁকা দিয়েছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্র কৃত্রিম উপগ্রহ থেকে নেওয়া ছবি বিশ্লেষণ করে বলছে, যেখানে উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা চালানোর কথা ছিল সেখানে কয়েক জন মিলে ভলিবল খেলছে।

north korea nuclear bomb new

বিবিসি তাদের এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরেছে। উত্তর কোরিয়ার এই মিথ্যাচার বা কৌশলে বিরক্ত যুক্তরাষ্ট্র। অনেকেই মনে করছেন এটা উত্তর কোরিয়ার পরিকল্পনারই একটি অংশ। প্রতিবেদনে জানানো হয়, মেরিল্যান্ডের জনস হপকিনস ইউনিভার্সিটির '৩৮ নর্থ' নামের উত্তর কোরিয়া পর্যবেক্ষণের একটি দল গত রোববার একটি বাণিজ্যিক কৃত্রিম উপগ্রহ থেকে উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা চালানোর স্থান হিসেবে ঘোষণা দেওয়া জায়গার ছবি নেয়।

ছবিগুলো বিশ্লেষণ করে সেখানে পারমাণবিক পরীক্ষা চালানোর কোন প্রস্তুতি লক্ষ্য করা যায় নি। বরং পরীক্ষাস্থলে একদল মানুষ ভলিবল খেলছে এমন চিত্র দেখা গেছে। পর্যবেক্ষক দল বলছে, চিত্রে পারমাণবিক পরীক্ষা চালানোর কোন লক্ষণ দেখা যায়নি।

নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, উত্তর কোরিয়া তাদের পরীক্ষা থেকে মনোযোগ সরিয়ে নিতেই তারা এই কৌশল হাতে নিতে পারে। তারা যে কোনো সময় পিয়ংইয়ংয়ের নির্দেশ পাওয়া মাত্র পারমাণবিক পরীক্ষা চালাবে। উত্তর কারিয়ার দাবি, তারা 'পুঞ্জি-রি' ষষ্ঠ পরমাণু পরীক্ষা চালানোর জন্য প্রস্তুত।