advertisement
আপনি দেখছেন

বঙ্গোপসাগরে ব্রাহ্মোস ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ চালিয়েছে ভারতীয় নৌবাহিনী। গতকাল শুক্রবার সাগর থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ সফল হয়েছে বলে দাবি করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

brahmos missile in chine boarder

ভারতীয় ক্ষেপণাস্ত্রবাহী যুদ্ধজাহাজ আইএনএস তেগ থেকে উড়িষ্যা উপকুলের নিকটবর্তী বঙ্গোপসাগরে অবস্থিত একটি দ্বীপে থাকা লক্ষ্যবস্তুকে তাক করে ছোঁড়া হয় ব্রাহ্মোস ক্রুজ ক্ষেপণাস্ত্র। ক্ষেপণাস্ত্রটি সফলভাবে লক্ষ্যবস্তুকে আঘাত করে বলে জানানো হয়।

ব্রাহ্মোস ক্রুজ ক্ষেপণাস্ত্রের পাল্লা ৩০০ কিলোমিটার বা ১৮৬ মাইল বলে জানিয়েছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়। সাগর থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য এ ধরণের ক্রুজ ক্ষেপণাস্ত্র ভারতের অস্ত্রের বহরে এই প্রথম যুক্ত হলো। এর আগে ভারতের কাছে কেবল জাহাজ বিধ্বংসী ব্রাহ্মোস ক্ষেপণাস্ত্র ছিলো।

ভারতীয় অস্ত্রতালিকায় সাগর থেকে ভূমিতে আক্রমণের উপযোগী এমন একটি ক্ষেপণাস্ত্র যুক্ত হওয়ায় দেশটির নৌবাহিনী সক্ষমতা আরো এক গুণ বৃদ্ধি পেলো।

ব্রাহ্মোস ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরিতে ভারত এবং রাশিয়া যৌথভাবে কাজ করেছে। ফলে ব্রহ্ম এবং মস্কো এই দুটি শব্দের অংশবিশেষ নিয়ে ‘ব্রাহ্মোস’ নামটি দেয়া হয়েছে। শব্দের চেয়ে দ্রুতগতি এই ক্ষেপণাস্ত্রটি ক্ষেপণাস্ত্র ৬৬০ পাউন্ড ওয়ারহেড বা বোমা বহন করতে পারে।