advertisement
আপনি পড়ছেন

উত্তর কোরিয়ার একটি ক্ষেপণাস্ত্র জাপানের আকাশসীমা অতিক্রম করে সাগরে পড়ায় জাপানে সতর্কতামূলক বার্তা দেয়া হয়েছে। বার্তায় জনগণকে নিরাপদ অবস্থান নেয়ার আহ্বান জানানো হয়। ‘অশুভ’ লিখিত মেসেজ পেয়ে লাখ লাখ মানুষ ঘুম থেকে জেগে ওঠে।
north korea missile in the sky

উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রটি জাপানের উত্তরাংশ অতিক্রম করার আগে এলাকায় সতর্কতার জন্য সাইরেন বাজানো হয়। সরকারের পক্ষ থেকে জনগণের মোবাইলে লিখিত মেসেজে জানানো হয়, 'ক্ষেপণাস্ত্র পার হচ্ছে। এর দুই মিনিট পর ক্ষেপণাস্ত্রটি জাপানের আকাশ দিয়ে গর্জন করতে করতে প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়ে।

এরপরই জাপান সরকার নাগরিকদের মোবাইল ফোনে আর একটি মেসেজে জানান, 'এই এলাকা দিয়ে কিছুক্ষণ আগে একটি ক্ষেপণাস্ত্র অতিক্রম করেছে। সন্দেহজনক কিছু যদি আপনার নজরে পড়ে তবে সেদিকে না এগিয়ে দ্রুত পুলিশ অথবা ফায়ার সার্ভিসকে খবর দিন। দয়া করে নিরাপদ ভবনে অথবা আন্ডারগ্রাউন্ডে অবস্থান নিন।'

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী জানায়, এই ক্ষেপণাস্ত্রটি সর্বোচ্চ ৫৫০ কিলোমিটার উচ্চতায় উঠেছিল। এটি অন্তত ২,৭০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে প্রশান্ত মহাসাগরে পতিত হয়। বেশ কিছুদিন থেকেই উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকা, জাপান ও দক্ষিণ কোরিয়ার সম্পর্ক খারাপ যাচ্ছে কিন্তু এই ঘটনা জাপানের জনগণের মধ্য তীব্র উদ্বিগ্নতা সৃষ্টি করেছে।