advertisement
আপনি দেখছেন

সিরিয়ায় চলমান সংকট নিরসনে ব্যর্থ হয়েছেন বলে স্বীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। গতকাল সিবিএস টিভি চ্যানেলকে দেয়া এক সাক্ষাতকারে তিনি এ কথা বলেন। বলা হচ্ছে, সিরিয়ায় আমেরিকার ব্যর্থতার কথা স্বীকার করা ব্যক্তিদের মধ্যে ওবামাই প্রথম।

obama secures 34 senators support for iran nuclear

বারাক ওবামা বলেন, এ ব্যাপারে কোনো সন্দেহ নেই যে, আমরা ব্যর্থ হয়েছি। সারা বিশ্বের জন্যই সিরিয়া একটি কঠিন সমস্যা। যার সমাধান আমেরিকা করতে পারে নি। তিনি বলেন, আমি শুরু থেকেই এ ক্ষেত্রে সফলতার ব্যাপারে সন্দিহান ছিলাম।

ওবামা বলেন, সিরিয়ায় সরকার বিরোধী মধ্যপন্থী গ্রুপকে সামরিক প্রশিক্ষণ দেয়ার ক্ষেত্রে আমেরিকা সফল নয়। সিরিয়া ইস্যুতে বেশ কয়েকটি অপশন পরীক্ষা করার পক্ষপাতি ছিলেন স্বীকার করে ওবামা বলেন, আমি জানতাম, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতাচ্যুত করার জন্য বিদ্রোহীদের প্রশিক্ষণ দেয়ার কাজটি কঠিন হবে।

সাক্ষাতকারে প্রেসিডেন্ট ওবামা বলে, ইরান ও রাশিয়ার সহযোগিতা ছাড়া সিরিয়া সমস্যার সমাধান সম্ভব নয়। এবং সেটা কূটনৈতিক উপায়েই করতে হবে।

প্রেসিডেন্ট ওবামা এমন এক সময় সিরিয়ায় তাদের ব্যর্থতার কথা স্বীকার করলেন যখন রাশিয়ার হামলায় মার্কিন সমর্থনপুষ্ট আইএস ছত্রভঙ্গ হয়ে গেছে।

 

আপনি আরও পড়তে পারেন

বিমানবাহী রণতরী সরিয়ে নিলো আমেরিকা

আইএস প্রধান আল-বাগদাদির গাড়িবহরে বিমান হামলা

ক্ষতিপূরণ দিতে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র