advertisement
আপনি দেখছেন

শুধুমাত্র খাদ্যের অভাবেই প্রতি বছর সারা বিশ্বে ৩১ লাখ শিশু মারা যায় বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট। ২০১৫ সালের বিশ্ব খাদ্য পরিস্থিতি ও শিশুমৃত্যুর বিষয়ে ‘গ্লোবাল হাঙ্গার ইনডেক্স’ নামে একটি প্রতিবেদন প্রকাশ করে সংস্থাটি। ওই প্রতিবেদনে এ কথা জানানো হয়।

children hungry

প্রতিবেদনটি তৈরিতে জার্মানির আরো কয়েকটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউটকে সাহায্য করে। ওই প্রতিবেদনে বলা হয়, যুদ্ধের সঙ্গে খাদ্যাভাবের খুবই ঘনিষ্ঠ সম্পর্ক। আর এর ফলে বর্তমান বিশ্বে প্রায় আট লাখ লোক খাদ্যের অভাবে ভুগছে।

প্রতিবেদনটিতে বলা হয়, বিশ্বের ৫২টি উন্নয়নশীল দেশ সবচেয়ে বেশি উদ্বেগজনক পর্যায়ে রয়েছে। এসব দেশগুলোতে গৃহযুদ্ধ ও বেসামরিক অস্থিতিশীলতার কারণে খাদ্যের অভাব মারাত্মক অবস্থায় পৌছেছে। সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র ও চাঁদ। এছাড়া চলমান সহিংসতার কারণে বড় রকমের খাদ্য-সংকট রয়েছে সিরিয়া, ইরাক ও দক্ষিণ সুদানে।

প্রতিবেদন তৈরিতে সাহায্য করেছে এমন একটি জার্মান স্বেচ্ছাসেবী সংস্থার এক কর্মকর্তা জানান, ১৭ কোটি ২০ লাখ মানুষ বিশ্বে বর্তমানে যুদ্ধ ও সহিংসতার মুখে রয়েছে। আর এর ফলে পূর্ব তিমুর, ইয়েমেন, আফগানিস্তান, নাইজেরিয়া, মাদাগাস্কার, সিয়েরালিয়ন, হাইতি ও জাম্বিয়ায় বহু লোক খাদ্য সংকটে রয়েছে।

 

আপনি আরও পড়তে পারেন

‘আইএস নির্মূল না হওয়া পর্যন্ত লড়াই চলবে’

পাকিস্তানী লেখকের বই প্রকাশ করায় প্রকাশকের মুখে কালি

২৪ ঘণ্টায় আইএস-এর ৬৩টি অবস্থান ধ্বংস