advertisement
আপনি দেখছেন

বাংলাদেশ ভারত ও পাকিস্তান এক হয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার ‘জোটরাষ্ট্র’ গঠন করা উচিত বলে মন্তব্য করেছেন প্রবীণ ব্রিটিশ সাংবাদিক স্যার মার্ক টালি। তিনি বলেন, এই তিন দেশ একত্র হলে দারিদ্র্য, নিরক্ষরতা ও ক্ষুধার মতো মারাত্মক সমস্যাগুলোর সমাধান সহজ হবে।

mark tully bbc

ভারতের আগ্রায় দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) দেশসমূহের প্রতিনিধিদলের এক বৈঠক উদ্বোধন করার পর ভারতের গণমাধ্যমের সাথে এ কথা বলেন মার্ক টালি।

প্রবীণ এই ব্রিটিশ সাংবাদিক বলেন, ইউরোপীয় ইউনিয়ন ফ্রান্স ও জার্মানি একত্রিত হওয়ার মাধ্যমেই গড়ে উঠেছিলো। এই অঞ্চলের দারিদ্র্য, নিরক্ষরতা ও ক্ষুধার মতো সামাজিক সমস্যাগুলো দূর করার জন্য দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো মিলে ‘জোটরাষ্ট্র’ গঠন করা উচিত।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডেকে মার্ক টালি বলেন, বিশ্ব এখন যুদ্ধবিগ্রহ শেষ করার দিকে অগ্রসর হচ্ছে। এক সময় সবাইকে বিবাদের অবস্থান থেকে দ্রুত সরে আসতে হবে। সব জনগণই সুখী হতে চায়। দেশের মানুষ একত্রে থাকতে চায়। আর বড় জোটের অংশ হলে ক্ষমতা বাড়ে।

মার্ক টালি দীর্ঘ ৩০ বছর বিবিসিতে কাজ করেছেন। এর মধ্যে ২০ বছর তিনি বিবিসির দিল্লি কার্যালয়ের ব্যুরো চিফ ছিলেন। উপমহাদেশের রাজনীতি ও ইতিহাস সম্পর্কে বেশ ভালোই অবগত তিনি। সাংবাদিকতায় অসামান্য অবদানের জন্য তাঁকে ব্রিটেন ‘নাইট’ উপাধি দেয়।

 

আপনি আরও পড়তে পারেন

গরু হত্যার গুজবে ভারতে আরও ১ জনের মৃত্যু

শখের শিকারের বলি আফ্রিকার সবচেয়ে বড় হাতি

গরুর মাংস নিয়ে মন্তব্য: পিছু হটলেন মূখ্যমন্ত্রী

sheikh mujib 2020