advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 14 মিনিট আগে

ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ভয় পেয়েছেন। এ কারণে চীনের বিরুদ্ধে তার মুখ থেকে একটি শব্দও বের হয় না।

rahul congress india

পাকিস্তানভিত্তিক সংগঠন জইশ-ই-মোহাম্মাদের প্রধান মাসুদ আজহারকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসী’ সংগঠন ঘোষণার ক্ষেত্রে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে চীনের ভেটো (আমি মানি না) দেওয়ার প্রেক্ষাপটে আজ বৃহস্পতিবার ওই মন্তব্য করেন কংগ্রেস সভাপতি।

রাহুল বলেন, ‘দুর্বল মোদি, শি জিনপিংয়ের ভয়ে ভীত। চীন ভারতের বিরুদ্ধে পদক্ষেপ নিলেও ওনার মুখ থেকে একটা শব্দও বের হয় না।’

উল্লেখ্য, মাসুদ আজহার ইস্যুতে ভারতের পাশে ছিল আমেরিকা, ফ্রান্স ও ব্রিটেন। কিন্তু চীনের ধাক্কায় সেই উদ্যোগ এবারো আটকে গেছে। বেইজিংয়ের ওই উদ্যোগে ভারত ‘হতাশ’বলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে।

অন্যদিকে, চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এর আগে বলা হয়, ওই বিষয়ের মীমাংসা ‘প্রত্যেকের কাছে গ্রহণযোগ্য’হওয়া প্রয়োজন।

প্রসঙ্গত, এর আগেও মাসুদ আজহারকে ‘সন্ত্রাসী’ ঘোষণার উদ্যোগ নিয়েছিল নয়া দিল্লি। কিন্তু বেইজিংয়ের বাধায় সে উদ্যোগও ব্যর্থ হয়।

sheikh mujib 2020