advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 12 মিনিট আগে

মাত্র ২৪ ঘণ্টার নাটকীয়তা। এর মধ্যে স্বেচ্ছায় ক্ষমতা থেকে সরে গেলেন কাজাখস্তানের তিন দশকের প্রেসিডেন্ট নুরসুলতান নাজারবায়েভ। সেইসঙ্গে দেশটির প্রথম প্রেসিডেন্টকে সম্মান জানিয়ে তার নামের সঙ্গে মিল রেখে রাজধানী আস্তানার নামকরণ করা হলো নুরসুলতান।

astan to nursultan capital of kazakhastan

এর আগে মঙ্গলবার অপ্রত্যাশিতভাবে ক্ষমতা থেকে সরে দাঁড়ান ৭৮ বছর বয়সী নাজারবায়েভ। ১৯৯০ সালে সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে আলাদা হওয়ার পর থেকেই দেশটি শাসন করছিলেন তিনি।

বিবিসি বলছে, নাজারবায়েভ ক্ষমতা ছাড়ার পর পরই দেশটির পার্লামেন্ট স্পিকার কাসিম-জমরার্ত তোকায়েভ অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। এর পর ৬৫ বছর বয়সী তোকায়েভ রাজধানীর নাম সাবেক নেতার নামে করার প্রস্তাব করেন।

এর পর অল্প সময়ের মধ্যে দেশটির পার্লামেন্ট নতুন প্রেসিডেন্টের প্রস্তাব অনুমোদন দেয়। সেইসঙ্গে আস্তানা থেকে রাজধানী নুরসুলতান করতে যাবতীয় কর্ম সম্পাদন করতে একটি আইনও পাস করে পার্লামেন্ট।

অন্যদিকে, দেশটির পার্লামেন্টের স্পিকার হিসেবে নিয়োগ পেয়েছেন নাজারবায়েভের বড় মেয়ে ৫৫ বছর বয়সী দারিগা নাজারবায়েভা। তাকেই পরবর্তী উত্তরসূরী হিসেবে মনে করা হচ্ছে।

এদিকে, নাজারবায়েভ প্রেসিডেন্টের পদ থেকে সরে গেলেও দেশটির প্রভাবশালী সিকিউরিটি কাউন্সিলের প্রধান হিসেবে থাকছেন। সেইসঙ্গে ‘জাতির নেতা’ পদবীও তারই থাকছে।

বিশ্লেষকরা বলছেন, আগামী প্রেসিডেন্ট নির্বাচনেই বিষয়টি স্পষ্ট হবে যে, আসলে কে হচ্ছেন দেশটির পরবর্তী নেতা।

sheikh mujib 2020