advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 12 মিনিট আগে

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন, পাশ্চাত্য বিশ্বাসঘাতকতা ও ষড়যন্ত্র ছাড়া কিছুই করতে পারে না। ফার্সি নববর্ষ (নওরোজ) উপলক্ষে জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি এমন কথা বলেন।

ayatullah ali khamini iran

প্রতিরোধমূলক অর্থনীতি বাস্তবায়ন করতে হলে পাশ্চাত্যের কাছ থেকে সহযোগিতা পাওয়ার আশা সম্পূর্ণ ত্যাগ করতে হবে উল্লেখ করে ইরানের সর্বোচ্চ নেতা বলেন, পাশ্চাত্যের অতীত আচরণের অভিজ্ঞতা থেকে প্রমাণ হয়েছে, তাদের কাছ থেকে ষড়যন্ত্র, বিশ্বাসঘাতকতা ছাড়া আর কিছুই আশা করা যায় না। তারা সব সময় পেছন থেকে ছুরি মেরেছে। এ অবস্থায় তাদের কাছ থেকে সহযোগিতা কিংবা আন্তরিকতা আশা করা যায় না।

সর্বোচ্চ নেতার বরাত দিয়ে ইরানি গণমাধ্যম পার্সটুডের প্রতিবেদনে বলা হয়েছে, যারা অনবরত ইরানি জাতিকে হুমকি দিয়ে যাচ্ছে, তারা আসলে মনস্তাত্বিক যুদ্ধে লিপ্ত।

তিনি বলেন, সৌদি আরব এ অঞ্চলের সবচেয়ে নিকৃষ্ট, জুলুমবাজ, দুর্নীতিপরায়ণ ও পরনির্ভরশীল একটি সরকার। পাশ্চাত্য এ ধরনের একটি সরকারের কাছে পরমাণু ও ক্ষেপণাস্ত্র সুবিধা দিচ্ছে, কারণ সৌদি আরব তাদের ওপর নির্ভরশীল। এ থেকে বোঝা যায়, ষড়যন্ত্র ও শয়তানি ইউরোপ ও আমেরিকার স্বভাবের সঙ্গে মিশে আছে।

পরমাণু সমঝোতার ব্যাপারে ইরানের সর্বোচ্চ নেতা বলেন, এ ব্যাপারে ইউরোপের দায়িত্ব ও কর্তব্যের সঙ্গে বাস্তবতার আকাশ-পাতাল পার্থক্য রয়েছে। ইরান ও ইউরোপের মধ্যে প্রস্তাবিত অর্থনৈতিক চ্যানেলকে তিনি হাস্যকর হিসেবে উল্লেখ করেন।

sheikh mujib 2020