advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 32 মিনিট আগে

পাকিস্তানের জাতীয় দিবস ‘পাকিস্তান ডে’-তে প্রধান অতিথির আসন অলংকৃত করার পর আজ শনিবারই দেশে ফিরেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মাদ। তবে যাওয়ার সময় পাকিস্তানের বেসামরিক সর্বোচ্চ পদক ‘নিশান-ই-পাকিস্তান’নিয়ে গেছেন তিনি। গতকাল শুক্রবার পাকিস্তানের প্রেসিডেন্ট ড. আরিফ আলভি মাহাথির মোহাম্মাদকে ওই ভূষিত করেন।

mahathir khan

এ বছর পাকিস্তানের জাতীয় দিবসে ড. মাহাথিরকে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানান পাক প্রধানমন্ত্রী ইমরান খান। সেই আমন্ত্রণে সাড়া দিয়ে বৃহস্পতিবার তিন দিনের সফরে পাকিস্তান আসেন তিনি।

সফরে তার সঙ্গে মালয়েশিয়ার একটি উঁচু পর্যায়ের প্রতিনিধি দল ছিল। ড. মাহাথিরের এ সফরে পাকিস্তানের সঙ্গে মালয়েশিয়ার বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে।

দেশটির গণমাধ্যম বলছে, সফরে পাকিস্তানে তৈরি জেএফ-১৭ থাণ্ডার যুদ্ধবিমানের খুঁটিনাটি মাহাথির মোহাম্মাদকে দেখানো হয়। কারণ আগেই পাকিস্তানের কাছ থেকে এ বিমান কেনার বিষয়ে চুক্তি করেছে মালয়েশিয়া।

উল্লেখ্য, ১৯৪০ সালের ২৩ মার্চ অল ইন্ডিয়া মুসলিম লীগের পক্ষ থেকে যে লাহোর প্রস্তাব উত্থাপন করা হয়, তাতে মুসলমানদের নিয়ে একটি পৃথক রাষ্ট্র প্রতিষ্ঠার কথা বলা হয়। তার ভিত্তিতেই পরবর্তীতে ভারত ও পাকিস্তান ভাগ হয়। তখন থেকেই প্রতি বছর ২৩ মার্চকে জাতীয় দিবস হিসেবে পালন করে আসছে পাকিস্তান।

sheikh mujib 2020