advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 32 মিনিট আগে

ভারতের মহারাষ্ট্র রাজ্যের ভোটার তালিকায় ১০ লাখ মুসলিমের নাম নেই। আর গোটা ভারতে ভোটার তালিকায় নাম না থাকা মুসলমানের সংখ্যা তিন কোটি।

indian missing votar

ভারতের হায়দরাবাদ-ভিত্তিক প্রতিষ্ঠান রায় ল্যাবস টেকনোলজি এমনটা দাবি করেছে। তাদের ডেভেলপ করা ‘মিসিং ভোটারস অ্যাপ’ এর মাধ্যমে প্রতিষ্ঠানটি তালিকায় নাম না থাকা ভোটারের এ সংখ্যা জেনেছে বলে দাবি করেছে।

সিয়াসাত ডেইলি নামের একটি গণমাধ্যম বলছে, শুক্রবার মহারাষ্ট্রের ধর্মনিরপেক্ষ জনতা দল দাবি করেছে, রাজ্যের ভোটার তালিকায় ৩৯ লাখের বেশি মানুষের নাম নেই। রাজনৈতিক দিক থেকে সুবিধাজনক অবস্থানে থাকতেই ভারতের ক্ষমতাসীন দল বিজেপি এই ‘ষড়যন্ত্র’ করেছে বলে দাবি দলটির।

জনতা দলের মহাসচিব অবসরপ্রাপ্ত বিচারপতি বিজি কোলসে পাতিল উল্লিখিত ফার্মটির জরিপের বরাত দিয়ে বলেন, রাজ্যের ভোটার তালিকায় ৩৯ লাখ ২৭ হাজার ৮৮২ জনের নাম নেই, যা মোট ভোটারের ৪ দশমিক ৬ শতাংশ।

বোম্বে হাইকোর্টের সাবেক বিচারপতি কোলসে পাতিল এক সংবাদ সম্মেলনে বলেন, ‘তালিকায় নাম না থাকা উল্লিখিত ভোটারের মধ্যে ১৭ লাখ দলিত এবং ১০ লাখ মুসলিম সম্প্রদায়ের। নির্বাচনে জিততে বিজেপিই এই ষড়যন্ত্র করেছে।’

অন্যদিকে, উল্লিখিত আইটি ফার্মটির ইঞ্জিনিয়ার এবং মিসিং ভোটার অ্যাপের আবিষ্কারক খালিদা সাইফুল্লাহ বলেছেন, তাদের টিম মহারাষ্ট্রের ২৮৮টি নির্বাচনী অ্যাসেম্বলির মধ্যে ৬৯টিতে জরিপ পরিচালনা করেছে।

তিনি বলেন, গোটা ভারতে প্রায় ১২ দশমিক ৭ কোটি মানুষের নাম ভোটার তালিকায় নেই। এর মধ্যে ৩ কোটি মুসলিম ভোটার, যারা আর তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন না।

sheikh mujib 2020