advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 12 মিনিট আগে

আর মাত্র পাঁচ দিন পরেই ইসরায়েলে অনুষ্ঠিত হবে সাধারণ নির্বাচন। এই সময়ে হঠাৎ একদিনের সফরে রাশিয়ায় গেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। সফরে তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে জরুরি বৈঠকে বসেন।

netanyahu and putin

নির্বাচনের আগে আগে তার এই রাশিয়া সফর নিয়ে ব্যাপক কৌতূহলের সৃষ্টি হয়েছে। কারণ, মার্কিন মিত্র হিসেবে পরিচিত ইসরায়েলের সাথে ঐতিহাসিকভাবেই বৈরী সম্পর্ক রয়েছে রাশিয়ার।

ধারণা করা হচ্ছে, আসন্ন নির্বাচনকে নিজের জন্য অগ্নিপরীক্ষা হিসেবেই নিয়েছেন নেতানিয়াহু।

এর আগে গত সপ্তাহে ওয়াশিংটন সফর করেন নেতানিয়াহু। সেখানে তিনি হোয়াইট হাউজে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাত করেন। এরপর ব্রাজিলের ডানপন্থী প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সঙ্গেও বৈঠক করেন তিনি।

আগামি নির্বাচনে নেতানিয়াহু ব্যাপক ঝুঁকির মধ্যে রয়েছেন উল্লেখ করে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিশ্ব নেতাদের সঙ্গে সুসম্পর্ক স্থাপনের পররাষ্ট্রনীতি হাতে নিয়েছেন নেতানিয়াহু। এই তালিকায় আরব দেশগুলোও রয়েছে। তবে এটা আদৌ কতোখানি কাজে দিবে তা প্রশ্নসাপেক্ষ।

উল্লেখ্য, ৫ম বারের মত ইসরায়েলের প্রেসিডেন্ট নির্বাচিত হতে চান নেতানিয়াহু। তার বিরুদ্ধে পক্ষপাতমূলক পররাষ্ট্রনীতি ও দুর্নীতির অভিযোগ রয়েছে। এবারের নির্বাচনে দেশটির এক সাবেক সেনাপ্রধান তার বিপক্ষে লড়ছেন।

sheikh mujib 2020