advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 32 মিনিট আগে

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে ব্রিটিশ পুলিশ গ্রেপ্তার করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি ও ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান। বৃহস্পতিবার ইকুয়েডর দূতাবাস থেকে তাকে বের করে দেয়া হলে পুলিশ তাকে গ্রেপ্তার করে। এর আগে তার রাজনৈতিক আশ্রয় তুলে নেয় ইকুয়েডর।

julian assange wikileaks 03

লন্ডনের মেট্রোপলিটন পুলিশ অ্যাসাঞ্জকে গ্রেপ্তারের বিষয়ে জানায়, তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ছিলো, আর সেটি বাস্তবায়ন করা তাদের দায়িত্ব।

অ্যাসাঞ্জকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ। তিনি বলেন, প্রায় সাত বছর ইকুয়েডর দূতাবাসে থাকার পর সে এখন পুলিশ হেফাজতে। কেউই আইনের উর্ধ্বে নয়।

এদিকে তাকে লন্ডনের ইকুয়েডর দূতাবাস থেকে তাড়িয়ে দেয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ। এছাড়া অ্যাসাঞ্জ সমর্থকরা দূতাবাসের বাইরে এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন।

অ্যাসাঞ্জ মার্কিন সামরিক বাহিনীর লাখ লাখ গোপন তথ্য ফাঁস করে বিশ্বব্যাপী আলোচনায় আসেন। এজন্য যুক্তরাষ্ট্র ইতোমধ্যেই তার বিরুদ্ধে ফৌজদারী বিচারের প্রস্তুতি নিচ্ছে।

এদিকে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস জানায়, অ্যাসাঞ্জকে ধরিয়ে দেয়ার বিনিময়ে ইকুয়েডরের প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রের কাছে ঋণ মওকুফ চেয়েছেন।

প্রসঙ্গত, ২০১২ সালে যৌন হয়রানির মামলায় সুইডেনে প্রত্যাবর্তনের আশঙ্কায় লন্ডনে ইকুয়েডরের দূতাবাসে আশ্রয় নেন অ্যাসাঞ্জ। গত সাত বছর ধরে তিনি সেখানেই আছেন।

sheikh mujib 2020