advertisement
আপনি দেখছেন

আজ শনিবার সকালে তাইওয়ানে ৬ দশমিক ৪ মাত্রার একটি ভূমিকম্পে একটি ১৬ তলা একটি ভবন ধসে পড়েছে। এই ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত শিশুসহ ১১ জন নিহত হয়েছেন। এছাড়া ধ্বংসস্তূপে আরও বহু মানুষ আটকে রয়েছেন।

earth quake taiwan

শনিবার ভোরে এই ভূমিকম্পটি তাইওয়ানের তাইনান শহরে আঘাত হানে। এতে তাইওয়ানের চারটি ভবন ধসে পড়ে। এর মধ্যে ধ্বসে পড়া ১৭ তলা ভবনে ক্ষয়ক্ষতি বেশি হয়েছে বলে জানা গেছে। উদ্ধারকর্মীরা এরইমধ্যে তাঁদের উদ্ধারকাজ শুরু করেছেন।

জাতীয় দুর্যোগ সংস্থার মুখপাত্র লিন কুয়ান চেং জানান, নিহতদের একটি ১০ মাসের শিশু রয়েছে। এছাড়া এখন পর্যন্ত ১১৫ জনকে স্থানীয় হাসপাতালে পাঠানো হয়েছে।

earth quake taiwan 01

স্থানীয় অধিবাসীরা বলছেন, ওই ভবনে প্রায় ২০০টির মতো পরিবার বসাবাস করতো। সে হিসেবে এখন পর্যন্ত বহু সংখ্যক মানুষ ধ্বংসস্তূপে আটকে আছেন। ভূমিকম্পের পর তাইনান শহরের ১ লাখ ৬৮ হাজার বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে।

earth quake taiwan 02

একই শহরের আরেকটি সাততলা ভবন থেকে গুরুতর আহত অবস্থায় ৩০ জনকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। সব মিলিয়ে তাইনান শহরের ধসে যাওয়া ভবনগুলো থেকে এখন পর্যন্ত প্রায় ২০০ জনকে আহত অবস্থায় উদ্ধার করেছেন দমকল কর্মীরা।

তাইওয়ানের প্রেসিডেন্ট মা ইং জউ জানিয়েছেন, ধ্বংসস্তূপে আটকে পড়া ব্যক্তিদের উদ্ধারে সর্বোচ্চ চেষ্টা চালানো হবে।

এর আগে ১৯৯৯ সালে ৭ দশমিক ৬ মাত্রার এক ভয়াবহ ভূমিকম্পে তাইওয়ানে ২ হাজার ৪০০ জন মানুষ প্রাণ হারায়।

 

আপনি আরও পড়তে পারেন

অ্যাসাঞ্জাকে মুক্তি ও ক্ষতিপূরণ দিতে বলছে জাতিসংঘ

মার্কিন নিষেধাজ্ঞার পরও ক্ষেপণাস্ত্র প্রকল্প চালিয়ে যাবে ইরান

আরব আমিরাত: মন্ত্রী পদে ছাত্রদের নিয়োগ!

sheikh mujib 2020