advertisement
আপনি দেখছেন

সম্প্রতি দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। কক্ষপথে পর্যবেক্ষণ স্যাটেলাইট পাঠানোর জন্য এই রকেট নিক্ষেপ করা হয়েছে। পাশাপাশি এর সাথে ক্ষেপণাস্ত্র পরীক্ষার কোনো সম্পর্ক নেই বলেও দাবী করেছে দেশটি। তবে উত্তের কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

missile south korea

গতকাল এ বিষয়ে নিউইয়র্কে এক জরুরি বৈঠক করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। বৈঠক শেষে এক বিবৃতিতে নিরাপত্তা পরিষদ জানিয়েছে, রকেট উৎক্ষেপণের বিষয়ে উত্তর কোরিয়ার উপর নতুন করে অবরোধ আরোপের বিষয়টি ভাবছে জাতিসংঘ।

এছাড়াও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোয় দেশটির বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তা আইন লংঘনের অভিযোগ আনা হয়েছে বলে জানা গেছে। এ বিষয়ে বৈঠকে বলা হয় যে, উত্তর কোরিয়াকে এটা বুঝিয়ে দিতে হবে যে পরমাণু ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি নিয়ে কোনও হেলাফেলা করলে চলবে না।

তা নিয়ে তাদের সিদ্ধান্ত অবশ্যই পরিবর্তন করতে হবে । আর এ জন্যই দেশটির ওপর কঠোর অবরোধ আরোপ করতে হবে। আন্তর্জাতিক সম্প্রদায় যে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রের সম্প্রসারণ মেনে নেবে না। আর অবরোধের আরোপের মাধ্যমে উত্তর কোরিয়াকে সে বার্তা জানিয়ে দেয়া হবে।

উল্লেখ্য, পঞ্চমবারের মতো এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ং। এছাড়াও কিছুদিন আগে দেশটি সফল পরমাণু বিস্ফোরণ ঘটিয়েছে বলে দাবি করেছিল। ফলে বারবার এই পরমাণু বিস্ফোরণের পরীক্ষা চালানোয় আন্তর্জাতিকভাবে সমালোচনার মুখে রয়েছে দেশটি।

 

আপনি আরো পড়তে পারেন 

কলম্বিয়ায় জিকায় আক্রান্ত ২৫ হাজার মানুষ

তাইওয়ানে ধ্বংসস্তুপের নিচে এখনো আটক ১৩২ জন

যুক্তরাজ্যে আজ অমুসলিমদের জন্যে মসজিদের দুয়ার খোলা

sheikh mujib 2020