advertisement
আপনি দেখছেন

আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আইএস দমনে সিরিয়ায় রাশিয়ার চলমান বিমান হামলাকে সমর্থন জানিয়েছে জাতিসংঘের একটি তদন্ত কমিশন। পাশাপাশি বিশ্বে শান্তি প্রতিষ্ঠার জন্য রাশিয়ার এ উদ্যোগের প্রশংসাও করেছে কমিশনটি।

russian air attrac on syria

এ বিষয়ে কমিশনের অন্যতম সদস্য কার্লা ডেল পন্টে সুইজারল্যান্ড ভিত্তিক গণমাধ্যম আরটিএস-কে বলেন, 'আইএস দমনে রাশিয়া যে বিমান হামলা চালিয়ে যাচ্ছে সেটি একটি ভাল পদক্ষেপ। রাশিয়া এ কাজটি না করলেও কোন না কোন দেশকে এই সন্ত্রাসীদের রুখতে হামলা করতে হতো।'

তবে কোনো কোনো ক্ষেত্রে সিরিয়ায় আইএস বিরোধী রুশ হামলার সমালোচনাও করেছেন পন্টে। হামলার সমালোচনা করে তিনি বলেন, দেশটিতে যেভাবে বিমান হামলা চালানো হচ্ছে তা সন্ত্রাসীদের হামলার সঙ্গে কোন পার্থক্য করা যাচ্ছে না। দেশটি ইচ্ছে করলে সিরিয়ার নিরিহ মানুষদের নিরাপত্তা দিয়েও এ হামলা আরো ফলপ্রসূ করতে পারতো। কিন্তু রাশিয়া সে পথে যায়নি বলে মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য, ৬৬ বছর বয়সী সুইস নাগরিক কার্লা ডেল পন্টে এর আগে জাতিসংঘ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি সিরিয়ায় যুদ্ধবিরতি ও শান্তি প্রতিষ্ঠার জন্য দেশটির সরকারের সঙ্গে আলোচনায় বসা জরুরি বলে আগে থেকেই মত জানিয়ে আসছিলেন।

 
আপনি আরো পড়তে পারেন 

উত্তর কোরিয়া সীমান্তে আমেরিকার ক্ষেপণাস্ত্র বিধ্বংসী 'থাড'

বন্দীদের নিশ্চিহ্ণ করতে চায় সিরিয়া : জাতিসংঘ

এশিয়া-আফ্রিকায় জিকা ছড়ানোর আশঙ্কা

sheikh mujib 2020