advertisement
আপনি দেখছেন

আমেরিকার আগামী নির্বাচনে রিপাবলিকান দল থেকে মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে যেন বিতর্কের শেষ নেই। অযৌক্তিক মন্তব্য আর উস্কানীমূলক কথা বলায় বেশ সমালোচনার শিকার হচ্ছেন তিনি। এবার তার ধর্ম বিশ্বাস নিয়ে মন্তব্য করলেন খ্রিষ্টান পোপ। সম্প্রতি ট্রাম্প আদৌ কতটুকু খ্রিষ্টান, তা নিয়ে প্রশ্ন তুলেছেন পোপ ফ্রান্সিস।

trump pop

ট্রাম্প প্রসঙ্গে খ্রিষ্টানদের প্রধান ধর্মীয় নেতা পোপ বলেন, ‘যে ব্যক্তি কেবল দেয়াল বানানোর কথা ভাবে, সেতুবন্ধনের কথা নয়, সে খ্রিষ্টান নয়। তাই ট্রাম্পের খ্রিষ্টানত্ব নিয়ে সন্দেহ থেকেই যায়।'
নির্বাচনী প্রচারণায় একাধিকবার আমেরিকা-মেক্সিকো সীমান্তে অভিবাসন স্রোত ঠেকাতে দেয়াল নির্মানের প্রতিশ্রুতি দিয়ে আসছেন ট্রাম্প। তাই মেক্সিকো সফরকালে ট্রাম্পকে উদ্দেশ্য করে এ মন্তব্য করেছেন পোপ ফ্রান্সিস।

এছাড়াও ট্রাম্প যুক্তরাষ্ট্রে বসবাসরত ১ কোটি ১০ লাখ অনথিভুক্ত অভিবাসীকে নিজ নিজ দেশে ফেরত পাঠানোকে সমর্থন করে একাধিকবার বক্তব্য দিয়ে বেড়াচ্ছেন। যার ফলশ্রুতিতে খৃষ্ট্ ধর্মীয় নেতাদের পাশাপাশি বিশ্বনেতৃবৃন্দরাও ট্রাম্পের সমালোচনায় অংশ নিচ্ছেন।

তবে পোপের মন্তব্যের জবাবও দিয়েছেন ট্রাম্প। অবশ্য জবাবে সরাসরি কিছু বলেননি তিনি। পোপের এ মন্তব্যে জন্য তিনি মেক্সিকোকে দায়ী করেছেন। পাশাপাশি যুক্তরাষ্ট্রে বসবাসকারী অর্ধেক ধর্ষক ও অপরাধীদের মেক্সিকো পাঠায় বলেও তিনি মন্তব্য করেছেন।

 

আপনি আরো পড়তে পারেন 

সিরিয়ায় মার্কিন হামলা : নিহত ৪০

ইরাকে গণহত্যা : ৪০ জনের মৃত্যুদণ্ড

বিদেশি কর্মী নেয়া বন্ধ করে দিলো মালয়েশিয়া

sheikh mujib 2020