advertisement
আপনি দেখছেন

দীর্ঘদিন ধরে পশ্চিমবঙ্গে বসবাস করা উদ্বাস্তু পরিবারদের তিন একর করে জমি দেয়ার ঘোষণা দিয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এতে প্রায় ১১ হাজার ৯৮৬টি পরিবার উপকৃত হবেন। সোমবার রাজ্য সচিবালয় নবান্ন থেকে পশ্চিমবঙ্গ সরকারের এ সিদ্ধান্তের কথা তিনি ঘোষণা করেন।

mamta chief ministerমমতা বন্দ্যোপাধ্যায়

উদ্বাস্তুদের প্রসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, এক জায়গায় ১২ বছর পর্যন্ত থাকলে সেখানে বসবাসকারীর একটা অধিকার জন্মায়। আর রাজ্যের উদ্বাস্তুরা এখানে ৫০ বছর ধরে বসবাস করছেন। তাই ভোটাধিকারসহ অন্যান্য সুযোগ-সুবিধার পাশাপাশি এবার থেকে তারা জমি সত্ত্ব নিতে পারবেন।

তিনি বলেন, কেন্দ্রীয় সংস্থার জমিতে দীর্ঘদিন ধরে যেসব উদ্বাস্তুরা বসবাস করে আসছে, তাদেরকে এ জমির সত্ত্ব প্রদান করা হবে। এজন্য রাজ্য সরকার কেন্দ্রীয় সংস্থা থেকে ৯৭৩ একর ও বেসরকারি সংস্থা থেকে ১১৯ একর জমি বরাদ্ধ করেছে।

এ সময় কেন্দ্রীয় সরকারের সমালোচনা করে রাজ্যটির মুখ্যমন্ত্রী বলেন, বহুবার কেন্দ্রকে এ সমস্যার কথা বলা হয়েছে। কিন্তু তারা কোনো পদক্ষেপ না নিয়ে উল্টো উদ্বাস্তুদের উচ্ছেদের জন্য নোটিশ পাঠায়।

তবে দেশটির আইন বিশেষজ্ঞরা বলছেন, এভাবে কেন্দ্রীয় সংস্থার জমি অন্যের হাতে তুলে দেয়া বেআইনি। কেন্দ্রের সাথে আলোচনা না করে একতরফা সিদ্ধান্ত নেয়া কোনোভাবেই যুক্তিযুক্ত নয়।