advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

হংকংয়ের মানবাধিকার ও গণতন্ত্রপন্থী কর্মীদের সমর্থনের লক্ষ্যে বুধবার দুটি বিলে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন কংগ্রেসের উভয় কক্ষ হাউজ ও সিনেটে প্রায় সর্বসম্মতি পায় বিল দুটি। তবে এগুলো চীনের প্রেসিডেন্ট সি জিনপিংয়ের সঙ্গে একটি বাণিজ্য চুক্তি করার জন্য যে প্রচেষ্টা চলছে তাকে জটিল করে দিতে পারে বলে ট্রাম্প কিছুটা উদ্বেগ প্রকাশ করেছিলেন। তারপরও তিনি বিলগুলোতে সই করেছেন।

trump signহংকংয়ের মানবাধিকার ও গণতন্ত্রপন্থীদের সমর্থনের লক্ষ্যে বুধবার দুটি বিলে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

এক বিবৃতিতে ট্রাম্প বলেন, ‘চীনের প্রেসিডেন্ট সি এবং হংকংয়ের জনগণের প্রতি সম্মান দেখিয়ে আমি এসব বিলে সই করেছি। এগুলো প্রণয়ন করা হয়েছে এই আশায় যে, সবার জন্য দীর্ঘমেয়াদী শান্তি ও সমৃদ্ধির পথে যেতে চীন ও হংকংয়ের নেতা ও প্রতিনিধিরা তাদের পার্থক্যগুলো আপসে মীমাংসা করে নিতে সক্ষম হবেন।’

চীনের আধা-স্বায়ত্তশাসিত নগর হংকংয়ে কয়েক মাস ধরে চলা অস্থিরতার জেরে কংগ্রেস গত সপ্তাহে বিলগুলো অনুমোদন করে। এদিকে বিলগুলো সই করে আইনে পরিণত করা হলে চীন ‘শক্তিশালী প্রতিরোধ ব্যবস্থা’ নেয়ার হুমকি দিয়েছিল। তবে সেই ব্যবস্থা সম্পর্কে তারা সুনির্দিষ্টভাবে কিছু উল্লেখ করেনি।

ট্রাম্প বিল দুটি সই করায় হংকংয়ের বিক্ষোভকারীরা উল্লাস প্রকাশ করেছে।

hongkong protest us flagহংকংয়ে উল্লসিত এক বিক্ষোভকারী

একটি বিলে মানবাধিকার লঙ্ঘন করা চীনা ও হংকংয়ের কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ এবং হংকংকে ওয়াশিংটন যে বাণিজ্যিক সুবিধা দেয় তা প্রতিবছর নিরীক্ষা করার কথা বলা হয়েছে।

আরেকটি বিলে হংকং পুলিশের কাছে টিয়ার গ্যাস, পিপার স্প্রে, রাবার বুলেট, জলকামান ও স্টানগানের মতো অপ্রাণঘাতী সামগ্রী রপ্তানি নিষিদ্ধ করেছে। ইউএনবি।

sheikh mujib 2020